Jio

আগামী বছরেই ফাইভ-জি পরিষেবা আনছে রিলায়্যান্স, ঘোষণা মুকেশের

অন্য দিকে মঙ্গলবারই নোকিয়া ঘোষণা করেছে, তারা ফাইভ-জি পরিষেবার যন্ত্রপাতি তৈরির শেষ ধাপে রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ১৪:১৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

প্রায় বিনামূল্যে ফোর-জি পরিষেবা এনে ইন্টারনেটে কার্যত বিপ্লব এনেছিল রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। ভারতে ফাইভ-জি নেটওয়ার্কের সূচনাও হতে পারে সেই জিয়ো-র হাত ধরেই। মঙ্গলবার মুকেশ অম্বানি জানিয়েছেন, আগামী বছরেই ফাইভ-জি পরিষেবা বাজারে আনতে চলেছে তাঁর সংস্থা। কোনও সংস্থার সঙ্গে গাঁটছড়া নয়, রিলায়্যান্স নিজেই স্বতন্ত্র ভাবে এই পরিষেবা চালু করবে বলেও জানিয়েছেন রিলায়্যান্স কর্ণধার। অন্য দিকে মঙ্গলবারই নোকিয়া ঘোষণা করেছে, তারা ফাইভ-জি পরিষেবার যন্ত্রপাতি তৈরি করতে চলেছে খুব শীঘ্রই।

Advertisement

কয়েক দিন আগেই ভারতী-এয়ারটেল এর কর্ণধার সুনীল মিত্তাল দাবি করেছিলেন, ভারতে ফাইভ-জি পরিষেবা আসতে আরও দু’-তিন বছর সময় লাগবে। কিন্তু কার্যত সেই ধারণাকে নস্যাৎ করে মঙ্গলবার ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে ঘোষণা করলেন আগামী বছরের মাঝামাঝিই দেশে ফাইভ-জি পরিষেবার সূচনা হবে। মুকেশ বলেন, ‘‘বিশ্বের মধ্যে এখন সবচেয়ে ভাল ডিজিটাল পরিষেবা ভারতে। সেই বিপ্লব অব্যাহত রাখতে ফাইভ-জি পরিষেবার দিকে এগিয়ে যেতে হবে। শুধু তাই নয়, সেই পরিষেবা সর্বত্র এবং সস্তায় দিতে হবে। আমি আশ্বস্ত করছি, ২০২১-এর মাঝামাঝি এই ফাইভ-জি বিপ্লবেও ভারতে নেতৃত্ব দেবে। তার জন্য প্রযুক্তি, হার্ডওয়ার-সব কিছুই ভারতে তৈরি হবে।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’-এর আহ্বানেও এই ফাইভ-জি পরিষেবা সহায়ক হবে বলে মনে করেন মুকেশ। তিনি বলেন, ‘‘আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, জিও-র ফাইভ-জি পরিষেবা ভারতে শুধু চতুর্থ শিল্প বিপ্লব আনবে তাই নয়, তাতে নেতৃত্বও দেবে।’’

Advertisement

আরও পড়ুন: অমিত শাহের পুলিশের হাতে কি গৃহবন্দি কৃষক সমব্যথী কেজরী

আরও পড়ুন: বন্‌ধের প্রভাব এ রাজ্যেও, জায়গায় জায়গায় রেল ও সড়ক অবরোধ

ঘটনাচক্রে মঙ্গলবারই ফিনল্যান্ডের টেলিকম সংস্থা নোকিয়া ঘোষণা করেছে, ফাইভ-জি নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় সামগ্রী খুব শীঘ্রই তৈরি করে ফেলবে তারা। এই প্রক্রিয়ার শেষ ধাপে রয়েছে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন