Business News

অ্যান্টি-ভাইরাসের ফ্রি ভার্সন বাজারে আনল কারপারস্কি

ফ্রি ভার্সন হলেও কাসপারস্কি দিয়ে ই-মেল, অ্যান্টি-ভাইরাস প্রোটেকশন ও অটোমেটিক আপডেট করা যাবে। গত ১৮ মাস ধরে এই ভার্সনটি বানানো হচ্ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৭ ১৮:৫৮
Share:

প্রতীকী ছবি।

এত দিন গাঁটের কড়ি ফেলে কিনতে হত। এ বার ফ্রি-তেও মিলবে কাসপারস্কি অ্যান্টি-ভাইরাস সফ্‌টওয়্যার। বুধবার থেকেই বিশ্ব জুড়ে এই সফ্‌টওয়্যারের ফ্রি ভার্সন মিলতে শুরু করেছে।

Advertisement

সংস্থার প্রতিষ্ঠাতা ইউজিন কাসপারস্কি তাঁর ব্লগে লিখেছেন, ফ্রি ভার্সন বাজারে এলেও এখনই উঠে যাচ্ছে না অ্যান্টি-ভাইরাস সলিউশনের পেড ভার্সন। তিনি আরও জানিয়েছেন, আমেরিকা, কানাডা-সহ এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলিতে এই ফ্রি ভার্সনটি এখনই পাওয়া যাচ্ছে। ধীরে ধীরে বিশ্বের অন্য দেশগুলিতেও এটি পাওয়া যাবে।

আরও পড়ুন

Advertisement

২০০০-এর নোট ছাপানো বন্ধ করছে রিজার্ভ ব্যাঙ্ক?

সংস্থা সূত্রের খবর, ফ্রি ভার্সন হলেও কাসপারস্কি দিয়ে ই-মেল, অ্যান্টি-ভাইরাস প্রোটেকশন ও অটোমেটিক আপডেট করা যাবে। গত ১৮ মাস ধরে এই ভার্সনটি বানানো হচ্ছিল। এত দিন রাশিয়া, ইউক্রেন, কানাডা-সহ স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলিতে এর ‘পাইলট ভার্সন’ মিলছিল। সেই ভার্সন বাজারে সাফল্য পাওয়ার পর পরই এ বার ওই অ্যান্টি-ভাইরাস সলিউশনের ফ্রি ভার্সন বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেন কাসপারস্কি কর্তৃপক্ষ।

কম্পিউটারের স্বাস্থ্য ভাল রাখতে গত কয়েক বছর ধরেই বিশ্ব বাজারে রীতিমতো সমীহ আদায় করে নিয়েছে কাসপারস্কি। ১৯৯৭ সালে কাসপারস্কির যাত্রা শুরু। মাত্র তিন বছরের মধ্যেই দুনিয়ার সেরা ১০টি অ্যান্টি-ভাইরাস সফ্‌টওয়্যারের তালিকায় উঠে এসেছে কাসপারস্কির নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন