চেক বাউন্স বিলে সায় লোকসভার

চেক বাউন্স সংক্রান্ত বিলে সায় দিল লোকসভা। ‘নেগোশিয়েব্‌ল ইন্সট্রুমেন্টস’ আইনে সংশোধনীর আওতায় এই বিল আনা হয়। বিল অনুযায়ী, চেক ইস্যু করার জায়গায় নয়, যেখানে তা ভাঙানোর জন্য জমা দেওয়া হবে, বাউন্স করলে সেই অঞ্চলেই আইনের দ্বারস্থ হওয়া যাবে। বর্তমানে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, কোনও চেক বাউন্স করলে, তা নিয়ে এখন মামলা করা যায় সেই রাজ্যেই, যেখান থেকে তা ইস্যু হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৫ ০২:২৫
Share:

চেক বাউন্স সংক্রান্ত বিলে সায় দিল লোকসভা। ‘নেগোশিয়েব্‌ল ইন্সট্রুমেন্টস’ আইনে সংশোধনীর আওতায় এই বিল আনা হয়। বিল অনুযায়ী, চেক ইস্যু করার জায়গায় নয়, যেখানে তা ভাঙানোর জন্য জমা দেওয়া হবে, বাউন্স করলে সেই অঞ্চলেই আইনের দ্বারস্থ হওয়া যাবে।

Advertisement

বর্তমানে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, কোনও চেক বাউন্স করলে, তা নিয়ে এখন মামলা করা যায় সেই রাজ্যেই, যেখান থেকে তা ইস্যু হয়েছিল। ফলে সারা দেশে ঝুলে রয়েছে চেক বাউন্স সংক্রান্ত ১৮ লক্ষেরও বেশি মামলা। এই সমস্যা থেকে সাধারণ মানুষকে রেহাই দিতেই এ বার এই উদ্যোগ কেন্দ্রের।

এর আগে সংসদে বাজেট অধিবেশন চলাকালীন বিলটি লোকসভায় পাশ হলেও, আটকে গিয়েছিল রাজ্যসভায়। সেই কারণে বিষয়টি নিয়ে অর্ডিন্যান্স জারি করে কেন্দ্র। এ বার বাদল অধিবেশনে ফের সেই বিলে সায় দিল লোকসভা। এই বিল আইনে পরিণত হলে চেক বাউন্স সংক্রান্ত মামলার সংখ্যা কমবে। ফলে ছোট ব্যবসায়ী ছাড়াও, টেলিকম সংস্থাগুলির সুরাহা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিন্‌হা। কারণ এই ধরনের মামলায় তারাই ভোগে বেশি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন