LPG Price Hike

ফের রান্নার গ্যাস ও কেরোসিনের দাম বাড়ল

ফের মহার্ঘ হল রান্নার গ্যাস ও কেরোসিন। মেয়াদী সঞ্চয় প্রকল্পে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া সুদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আর তা সামনে আসার দিনই এই ঘোষণায় বিপাকে জনগণ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ মে ২০১৭ ১২:১৫
Share:

প্রতীকী ছবি।

ফের মহার্ঘ হল রান্নার গ্যাস ও কেরোসিন। মেয়াদী সঞ্চয় প্রকল্পে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া সুদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আর তা সামনে আসার দিনই এই ঘোষণায় বিপাকে জনগণ। রান্নার গ্যাস ও কেরোসিনের দাম ধাপে ধাপে বাড়িয়ে ভতুর্কি পুরোপুরি ছেঁটে ফেলার লক্ষ্যেই এগোচ্ছে কেন্দ্র। এ বার ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু দাম বাড়ল ২ টাকা। কেরোসিনের দাম লিটার পিছু ২৬ পয়সা বাড়ল।

Advertisement

আরও পড়ুন: জমায় সুদ কমালো স্টেট ব্যাঙ্ক

এর আগে গত ১ এপ্রিল ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম বেড়েছিল ৫.৫৭ টাকা। এর আগে কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনকে নজরে রেখে ১ ফেব্রুয়ারি ও ১ মার্চ দাম বৃদ্ধি থেকে বিরত ছিল তেল কোম্পানিগুলি। এর আগে তেল কোম্পানিগুলি গত আট মাস ধরে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম সিলিন্ডার পিছু প্রায় ২ টাকা করে বাড়িয়েছিল। একইসঙ্গে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম সিলিন্ডার পিছু ৯২ টাকা কমানো হয়েছে। আন্তর্জাতিক বাজারের মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। গত ১ এপ্রিলও সিলিন্ডার পিছু ১৪ টাকা ৫০ পয়সা দাম কমেছিল। কেরোসিনে প্রতি মাসে ২৫ পয়সা দাম বাড়িয়ে ভর্তুকি তুলে দেওয়ার পথে হাঁটছে সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন