Gold

কত টাকার গয়না কিনলে দিতে হবে কেওয়াইসি? জানিয়ে দিল রাজস্ব বিভাগ

শেষ কয়েকদিন ধরে গয়না কিনতে কেওয়াইসি লাগবে, এমন একটি বার্তা ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়া-সহ বেশ কয়েকটি জায়গায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২১ ১৭:০৪
Share:

প্রতীকী ছবি

২ লক্ষ টাকা বা তার বেশি টাকার গয়না কিনতে হলেই দিতে হবে কেওয়াইসি। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাজস্ব বিভাগের তরফে জানিয়ে দেওয়া হল এই তথ্য। অর্থাৎ ২ লক্ষ টাকার কমে গয়না কিনলে, প্যান, আধার কিছুই বাধ্যতামূলক নয়।

Advertisement

কেন্দ্রীয় রাজস্ব বিভাগ জানিয়েছে, ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’-এর পরামর্শ অনুসারেই কেন্দ্রীয় রাজস্ব বিভাগ পিএমএল অ্যাক্ট, ২০০২ অনুসারে সম্প্রতি একটি নির্দেশ জারি করে। সেখানে বলা হয়, কোনও বিক্রেতা যখন ১০ লক্ষ টাকার বেশি ‘দামি ধাতু’ বিক্রি করবেন, তখন ক্রেতার থেকে কেওয়াইসি নিতে হবে।

আন্তর্জাতিক অর্থ তছরূপ ও সন্ত্রাসবাদীদের অর্থ সাহায্য রুখতে এই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স তৈরি হয়েছিল। তারপর, ২০১০ সাল থেকে ভারত এই সংগঠনের সদস্য।

Advertisement

শেষ কয়েকদিন ধরে গয়না কিনতে কেওয়াইসি লাগবে, এমন একটি বার্তা ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়া-সহ বেশ কয়েকটি জায়গায়। সেখানে বলা হয়, ২ লক্ষ টাকার কম দামে গয়না কিনতে গেলেও দিতে হবে কেওয়াইসি। এ বার কেন্দ্রীয় সরকারের এই ঘোষণায় পুরো চিত্রটিই স্পষ্ট হল।

আরও পড়ুন: স্ট্যাম্প ডিউটি কমাতে সব রাজ্যকে চিঠি

আরও পড়ুন: দীর্ঘমেয়াদি, স্থায়ী নীতির পক্ষে সওয়াল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন