মাপকাঠি বদলে প্রশ্ন মনমোহনের

রাজস্ব বণ্টনের নয়া পদ্ধতি নিয়ে সুপারিশ করার জন্য কমিশনকে ২০১৭ সালের নভেম্বরে নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ০৩:২৭
Share:

ছবি: পিটিআই।

গত জুলাইয়ে পঞ্চদশ অর্থ কমিশনের কাজের পদ্ধতিগত কিছু মাপকাঠি বদল করেছে কেন্দ্র। একই সঙ্গে প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তায় যে কোনও সময়ে ব্যবহারযোগ্য তহবিল (নন-ল্যাপসেবল ফান্ড) কী ভাবে বণ্টন করা যায়, সে ব্যাপারেও সুপারিশ চেয়েছে তারা। মাপকাঠি বদলের এই পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। তাঁর বক্তব্য, এই ধরনের পদক্ষেপের আগে মুখ্যমন্ত্রীদের বক্তব্য শোনা উচিত ছিল কেন্দ্রের। এক তরফা সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পক্ষে ঠিক নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

Advertisement

রাজস্ব বণ্টনের নয়া পদ্ধতি নিয়ে সুপারিশ করার জন্য কমিশনকে ২০১৭ সালের নভেম্বরে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। একই সঙ্গে বলা হয়েছিল ১৯৭১ সালের বদলে ২০১১ সালের জনসুমারি অনুযায়ী সেই হিসেব কষতে। তখন সে ব্যাপারে দক্ষিণের রাজ্যগুলি আপত্তি তুলেছিল। তাদের বক্তব্য ছিল, যে সমস্ত রাজ্য জনসংখ্যা নিয়ন্ত্রণে বেশি উন্নতি করেছে নতুন ব্যবস্থায় তারা ক্ষতিগ্রস্ত হবে। তখন বিষয়টি নিয়ে আপত্তি তুলেছিল পশ্চিমবঙ্গও।

প্রাক্তন প্রধানমন্ত্রীর যুক্তি, রাজ্যগুলি ইতিমধ্যেই তাদের চাহিদা নিয়ে কমিশনের সঙ্গে কথা বলেছে। সেই প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পরে মাপকাঠি নতুন ভাবে তৈরি করা হলে কমিশনের কাজের জটিলতা বাড়বে। এই ধরনের নির্দেশের আগে নীতি আয়োগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করা উচিত বলে মন্তব্য করেছেন মনমোহন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন