সেনসেক্স বাড়ল ৫৬৫

রাজনের দাওয়াইয়ে হাল ফিরছে বাজারের

মাত্র চার দিনেই হাজার পয়েন্ট উজিয়ে গেল সেনসেক্স। গত ২৯ সেপ্টেম্বর রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার কমানোর পর থেকে শেয়ার বাজার চাঙ্গা হয়ে ওঠায় সোমবার পর্যন্ত চার দিনে সেনসেক্সের মোট উত্থান ১১৬৮.৭১ পয়েন্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৫ ০৩:২১
Share:

মাত্র চার দিনেই হাজার পয়েন্ট উজিয়ে গেল সেনসেক্স। গত ২৯ সেপ্টেম্বর রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার কমানোর পর থেকে শেয়ার বাজার চাঙ্গা হয়ে ওঠায় সোমবার পর্যন্ত চার দিনে সেনসেক্সের মোট উত্থান ১১৬৮.৭১ পয়েন্ট। সমান তালে বেড়েছে মুম্বই বাজারের অপর শেয়ার সূচক নিফ্‌টিও।

Advertisement

সোমবার, সপ্তাহের প্রথম লেনদেনের দিনে সেনসেক্সে বেড়েছে ৫৬৪.৬০ পয়েন্ট। দাঁড়িয়েছে ২৬,৭৮৫.৫৫ অঙ্কে। নিফ্‌টি ১৬৮.৪০ পয়েন্ট বেড়ে হয় ৮১১৯.৩০।

আরবিআই গভর্নর রঘুরাম রাজন সুদ কমানোর পরে বাণিজ্যিক ব্যাঙ্ককে সুদ কমানের ব্যাপারে কড়া নির্দেশ দিয়েছিলেন। ফল মিলেছে তাঁর দাওয়াইয়ে। এ বার অধিকংশ ব্যাঙ্কই ঋণে তাদের সুদের হার কমিয়েছে। যেটা আগের তিন দফায় সুদ ছাঁটাইয়ের পরে ঘটেনি। এর প্রতিফলন ধীরে ধীরে দেশের শিল্পোন্নয়নে পড়বে বলে মনে করছেন লগ্নিকারীরা।

Advertisement

এ দিন অবশ্য সুদ কমা ছাড়া বাজার চাঙ্গা হওয়ার একাধিক কারণ ছিল।

প্রথমত, আমেরিকায় চাকরি বৃদ্ধির হার আশাতীত কমে যাওয়া। বিশ্ব জুড়ে লগ্নিকারীরা মনে করছেন, এই অবস্থায় সুদ বৃদ্ধির রাস্তায় চট করে হাঁটবে না মার্কিন সরকার। ফলে ভারতের শেয়ার বাজার থেকে বিদেশি আর্থিক সংস্থাগুলি লগ্নি গুটিয়ে নেবে বলে যে-ভয় তৈরি হয়েছিল, তা কমেছে।

দ্বিতীয়ত, এশিয়া ও ইউরোপের বাজারের চাঙ্গা ভাব। খোলার পরে বেড়েছে মার্কিন বাজারও।

তৃতীয়ত, টাকার বেশ কিছুটা ঘুরে দাঁড়ানো। এ দিন ডলারের সাপেক্ষে ২২ পয়সা বেড়েছে টাকার দাম। এক ডলার দাঁড়ায় ৬৫.২৯ টাকা। এই নিয়ে গত ১০ দিনে টাকার দাম বাড়ল মোট ৮৭ পয়সা।

মার্কিন সরকার এখনই সুদ বাড়াবে না, এই ধারণার জেরে শুধু ভারতেই নয়, এ দিন চাঙ্গা হয় বিশ্বের অধিকাংশ বাজারই। সূচক বেড়েছে এশিয়ার বিভিন্ন দেশে। ইউরোপের শেয়ার সূচকগুলির মুখও ছিল উপরের দিকেই।

তবে বিশেষজ্ঞদের মতে গুরুত্বপূর্ণ বিষয় হল, এ দিন শুধু বড় সংস্থার শেয়ার দরই বাড়েনি, বাজার বেড়েছে সার্বিক ভাবেই। সংবাদ সংস্থার খবর, বম্বে স্টক এক্সচেঞ্জে মাঝারি মূলধন (মিড ক্যাপ) এবং ছোট মূলধনের সংস্থা (স্মল ক্যাপ) সংস্থার সূচকও ১.৭৯% এবং ১.৬২% করে বেড়েছে। উল্লেখযোগ্য ভাবে বেড়েছে টাটা মোটরসের শেয়ার দর, এক লাফে ৬%। যার কারণ, গত সেপ্টেম্বরে সংস্থার যাত্রী গাড়ি বিক্রি ৫% বেড়ে যাওয়া। তা ছাড়া, আমেরিকায় জাগুয়ার-ল্যান্ড রোভারের বিক্রিও বৃদ্ধি পেয়েছে।

ব্যাঙ্কে সুদ কমায় এ বার গাড়িঋণে ইএমআই কম লাগবে। এতে গাড়ি বিক্রি বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে বাড়ার সম্ভাবনা রয়েছে গাড়ি সংস্থার শেয়ারের দামও। তবে ঢালাও ভাবে যে তা হবে, এমনটা জোর গিয়ে বলা মুশকিল বলে মন্তব্য তাঁদের। যেমন, টাটা মোটরসের দাম বাড়লেও এ দিনই মারুতি-সুজুকির শেয়ার দর কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন