জিএসটি লক্ষ্য ছাড়ানোয় চাঙ্গা বাজার

গত ১ জুলাই থেকে চালু হয় পণ্য-পরিষেবা কর বা জিএসটি। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের নিজস্ব হিসেব ছিল যে, প্রথম মাসে কর আদায় ৯১ হাজার কোটি টাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৭ ০৭:১০
Share:

ফাইল চিত্র।

এক দিনের মধ্যেই ঘুরে গেল শেয়ার বাজার। আগের দিন ৩৬২.৪৩ পয়েন্ট পড়ার পরে বুধবারই উল্টো মুখে হেঁটে ২৫৮.০৭ পয়েন্ট উঠল সেনসেক্স। দাঁড়াল ৩১,৬৪৬.৪৬ অঙ্কে। অন্য দিকে নিফ্‌টি ৮৮.৩৫ পয়েন্ট বেড়ে থামে ৯,৮৮৪.৪০ অঙ্কে।

Advertisement

এ দিন সূচকের উত্থানের মূলে যে দু’টি বিষয় কাজ করেছে তা হল:

• পণ্য-পরিষেবা কর আদায়ের অঙ্ক লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়া

Advertisement

• জাপানকে লক্ষ করে মঙ্গলবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়া নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংযত মন্তব্য। যা আন্তর্জাতিক ক্ষেত্রে সামরিক উত্তেজনা কমাতে বিশেষ সহায়ক হয়েছে বলে মত বিশেষজ্ঞদের

গত ১ জুলাই থেকে চালু হয় পণ্য-পরিষেবা কর বা জিএসটি। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের নিজস্ব হিসেব ছিল যে, প্রথম মাসে কর আদায় ৯১ হাজার কোটি টাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে। কিন্তু বাস্তবে দেখা গিয়েছে, জুলাই মাসে কর আদায় হয়েছে ৯২ হাজার ২৮৩ কোটি টাকা। অথমন্ত্রী অরুণ জেটলির আশা, ভবিষ্যতে রিটার্ন জমার সংখ্যা বাড়ার সঙ্গে বাড়বে কর আদায়ের অঙ্কও। এই খবরে বিশেষ উৎসাহিত শেয়ার বাজারের লগ্নিকারীরা।

এ দিন বাজার দাপিয়ে বেড়িয়েছে বিশেষ করে ধাতু এবং খনি শিল্পের শেয়ার। ওই সব শেয়ারের দাম এই দিন ৪.৮২ শতাংশ পর্যন্ত বেড়েছে। অবশ্য সব থেকে বেশি বেড়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ার দর।

আদিত্য বিড়লা ক্যাপিটাল: আগামী কাল শুক্রবার থেকে শুরু হচ্ছে সংস্থাটির শেয়ার লেনদেন। আদিত্য বিড়লা গোষ্ঠীর সংস্থাটি ওই দিনই বিএসই, এনএসইতে নথিভুক্ত হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন