Maruti Suzuki

লকডাউনের ধাক্কা, প্রথম ত্রৈমাসিকেই মারুতি-সুজুকির ক্ষতি ২৫০ কোটি টাকা

প্রথম ত্রৈমাসিকে এমএসআই-এর গাড়ি বিক্রি হয়েছে ৭৬ হাজার ৫৯৯টা। গত বছর এই সময়ে মোট গাড়ি বিক্রি হয়েছিল ৪ লক্ষ ২ হাজার ৫৯৪।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুলাই ২০২০ ১৮:৫০
Share:

মানেসরে মারুতি-সুজুকির কারখানা। ছবি: পিটিআই

লকডাউনে মুখ থুবড়ে পড়েছে গাড়ি বিক্রি। তার ধাক্কায় বিপুল ক্ষতির মুখে দেশের গাড়ি শিল্প। বুধবার মারুতি সুজুকি ইন্ডিয়া (এমএসআই) জানিয়েছে, প্রথম ত্রৈমাসিকেই তাদের আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ২৫০ কোটি টাকা। এমএসআই-এর তরফে এর কারণ হিসাবে বলা হয়েছে, লকডাউনের জেরে থমকে গিয়েছে গাড়ি কেনা। তাই এই বড়সড় ক্ষতির মুখে পড়েছে দেশের অন্যতম বৃহৎ ওই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি।

Advertisement

এমএসআই বিবৃতিতে জানিয়েছে, ২০১৯-২০ সালে প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল থেকে জুনের মধ্যে লাভ হয়েছিল ১ হাজার ৪৩৫ কোটিরও বেশি টাকা। অথচ এ বছর উলটপুরাণ। লাভ তো দূর অস্ত। ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে অনেকটা। গত বছর তাদের মোট বিক্রি ছিল ১৮ হাজার ৭৩৫ কোটি টাকারও বেশি। এ বছর এখনও পর্যন্ত তাদের বিক্রি কমেছে সাড়ে ৩ হাজার কোটিরও বেশি।

দেশে এবং বিদেশে মিলিয়ে প্রথম ত্রৈমাসিকে এমএসআই-এর গাড়ি বিক্রি হয়েছে ৭৬ হাজার ৫৯৯টা। অথচ গত বছরই এই সময়ে মোট গাড়ি বিক্রি হয়েছিল ৪ লক্ষ ২ হাজার ৫৯৪। সংস্থার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, এমন অভূতপূর্ব পরিস্থিতি সংস্থাটির ইতিহাসে আর দেখা যায়নি। এমনও বলা হয়েছে, ‘ওই ত্রৈমাসিকের বেশির ভাগ সময়েই উৎপাদন এবং বিক্রি শূন্যে পৌঁছেছিল।’ পরে মে-তে অবশ্য উৎপাদন এবং বিক্রি কিছুটা বেড়েছে বলে অবশ্য জানিয়েছে সংস্থাটি। এই ধাক্কার প্রভাব পড়েছে সংস্থাটির শেয়ারেও।

Advertisement

আরও পড়ুন: রাজ্যকে বকেয়া জিএসটি দিতে পারবে না কেন্দ্র: কেন্দ্রীয় অর্থসচিব

সংস্থাটির দাবি, সমস্ত নিরাপত্তা বিধি মেনেই তারা উৎপাদন কাজ চালিয়েছে। এ-ও বলা হয়েছে, গোটা ত্রৈমাসিকের উৎপাদন মাত্র দু’সপ্তাহ নিয়মিত কাজের সমান।

আরও পড়ুন: চিনের ঝুঁকি ট্রাম্পের মুলুকেও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন