পণ্য-পরিষেবা কর আগামী বছরেই

বিদেশি লগ্নির জন্য ভারত উজ্জ্বল বিন্দু, দাবি মোদীর

আগামী বছরেই পণ্য-পরিষেবা কর চালু করা নিয়ে দেশি-বিদেশি শিল্পোদ্যোগীদের ভরসা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে তথ্যপ্রযুক্তি শিল্পের মূল কেন্দ্র বেঙ্গালুরুতে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সফর উপলক্ষে আয়োজিত এক শিল্প সম্মেলনে এই আশ্বাস দেন মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৫ ০২:০২
Share:

বেঙ্গালুরুতে বশ সংস্থার গবেষণা ও উন্নয়ন কেন্দ্রে নরেন্দ্র মোদী ও আঙ্গেলা মের্কেল। ছবি: পিটিআই।

আগামী বছরেই পণ্য-পরিষেবা কর চালু করা নিয়ে দেশি-বিদেশি শিল্পোদ্যোগীদের ভরসা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে তথ্যপ্রযুক্তি শিল্পের মূল কেন্দ্র বেঙ্গালুরুতে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সফর উপলক্ষে আয়োজিত এক শিল্প সম্মেলনে এই আশ্বাস দেন মোদী। পাশাপাশি, মের্কেলের সামনেই বিদেশি লগ্নির পক্ষে সওয়াল করে তাঁর মন্তব্য: ‘‘ঢিমেতালে চলা বিশ্ব অর্থনীতিতে লগ্নির ক্ষেত্রে ভারত একটি ‘উজ্জ্বল বিন্দু’।’’ লগ্নির পথে সব বাধা কাটাতেই কর ব্যবস্থা সরল করছে কেন্দ্র। পুরনো লেনদেনে বকেয়া কর আদায় থেকেও সরে এসেছে তাঁর সরকার।

Advertisement

পণ্য পরিষেবা কর বা জিএসটি বিল যে ইতিমধ্যেই লোকসভায় অনুমোদিত হয়েছে, মের্কেলের সামনে তা জানান মোদী। তাঁর আশা রাজ্যসভার সায় নিয়ে ২০১৬ সালেই নতুন এই পরোক্ষ কর ব্যবস্থা চালু করা সম্ভব হবে।

Advertisement

কর সংস্কারের প্রতিশ্রুতি জেটলিরও

নিউ ইয়র্কে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ভাষণ দিতে গিয়ে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, কর ব্যবস্থা সংস্কারের লক্ষ্যেই ৪ বছরের মধ্যে কোম্পানি কর নামিয়ে আনা হবে ২৫ শতাংশে। ব্যক্তিগত ক্ষেত্রে আরও সরল হবে আয়কর কাঠামো।

পরিষেবা ক্ষেত্রের ঢিমেতালে চলার ইঙ্গিত

চাহিদা কমার জেরে পরিষেবা ক্ষেত্র সেপ্টেম্বরে ঢিমেতালেই এগিয়েছে বলে ইঙ্গিত। আর্থিক সংস্থা মার্কিটের সমীক্ষায় পরিষেবা শিল্পের বিপণন সূচক নিক্কেই সার্ভিসেস পার্চেজিং ম্যানেজার্স ইন্ডেক্স সেপ্টেম্বেরে নেমেছে ৫১.৩-এ। অগস্টে তা ছিল ৫১.৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন