ব্রিটেনের মনার্ক এয়ার বন্ধ, আটকে যাত্রীরা

ব্রিটিশ বিমান পরিবহণ কর্তৃপক্ষ (সিএএ) জানান, ‘‘ব্রিটেনে এটিই সবচেয়ে বড় মাপের বিমান সংস্থা বন্ধের ঘটনা। সংস্থার সব পর্যটন কর্মসূচি ও উড়ান বাতিল হয়েছে।’’

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৭ ০১:৫৫
Share:

থমকে: ব্রিটেনের বার্মিংহাম বিমানবন্দরের টারম্যাকে সার বেঁধে দাঁড়িয়ে মনার্কের বিমান। ছবি: রয়টার্স

বিপুল লোকসানের বোঝা বইতে না-পেরে ঝাঁপ বন্ধ করছে ব্রিটেনের মনার্ক এয়ারলাইন্স। আজ থেকেই থেমেছে এই কম খরচের বিমান পরিষেবা সংস্থার সব উড়ান। এর জেরে ব্রিটেনের বাইরে বেড়াতে গিয়ে আটকে পড়েছেন ১ লক্ষ ১০ হাজার যাত্রী। দুর্ভোগে পড়া এই সব যাত্রীকে দেশে ফেরাতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে ব্রিটিশ সরকার। এর জন্য তাঁদের বাড়তি খরচও করতে হবে না বলে সরকারি সূত্রের খবর। ব্রিটিশ সরকারের দাবি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এক লপ্তে এত বেশি নাগরিককে ঘরে ফেরানোর নজির আর নেই।

Advertisement

ব্রিটিশ বিমান পরিবহণ কর্তৃপক্ষ (সিএএ) জানান, ‘‘ব্রিটেনে এটিই সবচেয়ে বড় মাপের বিমান সংস্থা বন্ধের ঘটনা। সংস্থার সব পর্যটন কর্মসূচি ও উড়ান বাতিল হয়েছে।’’ সংস্থা ও তার পর্যটন সংক্রান্ত ব্যবসা আজ থেকেই দেউলিয়া আইনের আওতায় সরকার নিযুক্ত ‘প্রশাসক’-এর হাতে যাচ্ছে। মনার্কের টালমাটাল আর্থিক অবস্থা খতিয়ে দেখার দায়িত্ব পেয়েছে কেপিএমজি। মনার্ক-ও টুইট করে জানিয়েছে, ‘‘ব্রিটেনের যাত্রীরা আর মনার্ক উড়ান পাবেন না।’’

এই পরিপ্রেক্ষিতে ২,০০০ কর্মী অন্ধকার ভবিষ্যতের মুখোমুখি বলে আশঙ্কা সংশ্লিষ্ট সূত্রের। বেশ কিছু দিন ধরেই সঙ্কটে মনার্ক। ত্রাণ প্রকল্পের মাধ্যমে মূলধন জুগিয়ে তাকে টিকিয়ে রাখা হলেও, সিএএ এখন আর সংস্থার লাইসেন্স নবীকরণে রাজি নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন