তেল ক্ষেত্রে সৌদি লগ্নিই পাখির চোখ প্রধানমন্ত্রীর

ভারতের তেল ক্ষেত্রে লগ্নির ব্যাপারে আগেই আগ্রহ প্রকাশ করেছে সৌদি। ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির সঙ্গে যৌথ ভাবে তেল শোধন প্রকল্পে লগ্নির ব্যাপারে প্রাথমিক চুক্তি করেছে সৌদি অ্যারামকো ও সংযুক্ত আরব আমিরশাহির অ্যাডনক।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৯ ০২:৩৫
Share:

রিয়াধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।—ছবি পিটিআই।

শুধু আর ক্রেতা-বিক্রেতা সম্পর্ক নয়। লগ্নির ক্ষেত্রে ভারত এবং সৌদি আরব ঘনিষ্ঠ ও কৌশলগত সম্পর্কের দিকে এগিয়ে চলেছে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর অংশ হিসেবে ভারতে তেল এবং গ্যাসের অনুসারী প্রকল্পগুলিতে সৌদি বড় অঙ্কের লগ্নি করবে বলে জানিয়েছেন তিনি। তাঁর দাবি, এই ক্ষেত্রের পরিকাঠামো গড়তে ২০২৪ সালের মধ্যে অন্তত ১০,০০০ কোটি ডলার লগ্নির লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত। এর আগে এ দেশে ভারতের বিদ্যুৎ, শোধনাগার, পরিকাঠামো, কৃষি ক্ষেত্রে ওই পরিমাণ অর্থ লগ্নির সম্ভাবনা খতিয়ে দেখার কথা জানিয়েছিল সৌদি আরবও।

Advertisement

বিনিয়োগ সম্মেলনে যোগ দেওয়ার জন্য দু’দিনের সফরে রিয়াধে এসেছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সেখানকার সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মোদী বলেন, ‘‘ক্রেতা-বিক্রেতা সম্পর্ক থেকে আমরা (ভারত ও সৌদি আরব) কৌশলগত বোঝাপড়ার দিকে এগোচ্ছি। যার অংশ হিসেবে ভারতের তেল ও গ্যাস ক্ষেত্রে সৌদি আরবের লগ্নি আসবে।’’ এ ক্ষেত্রে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা সৌদি অ্যারামকোর উপস্থিতি যে ভারত আরও বেশি করে চাইছে, তারই ইঙ্গিত দিয়েছেন মোদী।

ভারতের তেল ক্ষেত্রে লগ্নির ব্যাপারে আগেই আগ্রহ প্রকাশ করেছে সৌদি। ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির সঙ্গে যৌথ ভাবে তেল শোধন প্রকল্পে লগ্নির ব্যাপারে প্রাথমিক চুক্তি করেছে সৌদি অ্যারামকো ও সংযুক্ত আরব আমিরশাহির অ্যাডনক। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের ২০% শেয়ার হাতে নিতে আগ্রহ প্রকাশ করেছে অ্যারামকো। মোদীর সফরে দু’পক্ষের বেশ কিছু চুক্তি হয়েছে। বিশেষজ্ঞদের অনেকের বক্তব্য, গত অর্থবর্ষে ভারতে ৪.০৩ কোটি টন অশোধিত তেল পাঠিয়েছে সৌদি। তা বাড়াতে লগ্নি বোঝাপড়ায় তাদের আগ্রহী হওয়ারই কথা।

Advertisement

গত কয়েক বছরে ভারতের সঙ্গে সৌদি আরবের বাণিজ্যের অঙ্ক বেড়েছে। ২০১৭-১৮ অর্থবর্ষে তা ছিল ২,৭৪৮ কোটি ডলার। মঙ্গলবার সে দেশের বিভিন্ন দফতরের মন্ত্রীরাও মোদীর সঙ্গে দেখা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন