Nirmala Sitharaman

Nirmala Sitharaman: ঋণ জর্জরিত দেশকে সাহায্যের আর্জি নির্মলার 

শুক্রবার ভারতীয় সময় গভীর রাতে ওয়াশিংটনে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মালপাসের সঙ্গে দেখা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ০৮:০৩
Share:

ফাইল চিত্র।

প্রথমে করোনা এবং তার পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে অস্থিরতা দেখা গিয়েছে বিশ্ব অর্থনীতিতে। বিভিন্ন দেশে বৃদ্ধি তলিয়ে যাওয়া তো ছিলই। এখন অর্থনীতির চিন্তা বাড়াচ্ছে সারা বিশ্বে বেড়ে চলা মূল্যবৃদ্ধির হার। এই পরিস্থিতিতে বেশ কিছু দেশে ঋণ-সঙ্কট আরও গভীর হয়েছে। তাদের জন্য সাহায্যের হাত বাড়াতে বিশ্ব ব্যাঙ্ককে আর্জি জানাল ভারত।

Advertisement

শনিবারই চড়া মূল্যবৃদ্ধি নিয়ে ফের সতর্ক করেছেন আন্তর্জাতিক অর্থ ভান্ডারের ডেপুডি এমডি গীতা গোপীনাথ। বলেছেন, উন্নত দেশগুলিতে এ বছরে তা দাঁড়াতে পারে ৫.৭%, উন্নয়নশীল দেশগুলিতে ৮.৭%। বিশ্ব জুড়ে বহু মানুষের আয়ই মূল্যবৃদ্ধির থেকে কম। যে কারণে পরিস্থিতি সামলানোর জন্য সতর্ক হয়ে পা ফেলতে হবে, যাতে উন্নয়নশীল দেশগুলির মানুষের জীবনযাপন ধাক্কা না-খায়।

শুক্রবার ভারতীয় সময় গভীর রাতে ওয়াশিংটনে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড মালপাসের সঙ্গে দেখা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানেই তিনি বলেন, ভূ-রাজনৈতিক অস্থিরতার জেরে বিশ্ব অর্থনীতির ঘুরে দাঁড়ানো নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। যা ভারতের কাছে চিন্তার বিষয়। এ প্রসঙ্গে শ্রীলঙ্কার কথা তুলে ধরেন তিনি। ভারতের পড়শি দেশটিতে আর্থিক সঙ্কট এতটাই ভয়াবহ যে বিভিন্ন অত্যাবশ্যক পণ্যও আমদানি করতে পারছে না তারা। নির্মলার মতে, সামগ্রিক ভাবে বিশ্বকে বর্তমান অবস্থার সঙ্গে যুঝতে গেলে সব দেশকে একসঙ্গে মিলে কাজ করতে হবে। আর তাতে এগিয়ে আসতে হবে বিশ্ব ব্যাঙ্কের মতো সংস্থাকেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন