Controversy

ফের বিতর্ক উস্কে টাকা না-নামার ব্যাখ্যা

কংগ্রেস সাংসদ রেবন্ত রেড্ডির প্রশ্ন ছিল, ইউপিএ জমানায় ডলার৬৬ টাকা হওয়ায় নরেন্দ্র মোদী বলেছিলেন, টাকা আইসিইউ-তে গিয়েছে। মোদী জমানায় টাকাকে রেকর্ড নীচে নামিয়ে ডলার ৮৩ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৬:৩৬
Share:

টাকা এবং ডলারের দাম বেড়ে যাওয়া নিয়ে ফের বিতর্কের মুখে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল ছবি

টাকার দাম পড়ছে না। ডলারের দাম বাড়ছে— অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ভারতীয় মুদ্রার পতন সম্পর্কে এই ব্যাখ্যা দেওয়ার পরে, তা নিয়ে ফেসবুক-টুইটারে কম রসিকতা হয়নি। তা সত্ত্বেও আজ লোকসভায় বিরোধীদের প্রশ্নের জবাবে সেই কথা বললেন তিনি। নির্মলার যুক্তি, অন্য দেশের মুদ্রার তুলনায় টাকা মজবুত। তার দাম যাতে বেশি ওঠানামা না করে, তাই আরবিআই বিদেশি মুদ্রা ভান্ডার থেকে ডলার খরচ করেছে। আসলে ডলার চড়ছে আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভের নীতির জন্য।

Advertisement

এই মন্তব্যের জন্য তাঁকে নিয়ে ফের বিদ্রুপ হতে পারে জেনেও নির্মলা বলেন, ‘‘সোশ্যাল মিডিয়ায় যাঁরা মিম তৈরি করেন, তাঁদের জন্য এটা ভাল উপাদান হতে পারে। পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে আমি নিজে পেঁয়াজ খাই না বলায় যেমন হয়েছিল। যদিও যাঁরা পেঁয়াজ খান, তাঁদেরও খেয়াল রাখি।”

Advertisement

কংগ্রেস সাংসদ রেবন্ত রেড্ডির প্রশ্ন ছিল, ইউপিএ জমানায় ডলার৬৬ টাকা হওয়ায় নরেন্দ্র মোদী বলেছিলেন, টাকা আইসিইউ-তে গিয়েছে। মোদী জমানায় টাকাকে রেকর্ড নীচে নামিয়ে ডলার ৮৩ টাকা। নির্মলার জবাব, ‘‘টাকা তখন অবশ্যই আইসিইউ-তে ছিল। পাঁচটি ভঙ্গুর অর্থনীতির তালিকায় ভারত ছিল অন্যতম। বিদেশি মুদ্রার ভান্ডার ঠেকেছিল তলানিতে। এখন অতিমারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সত্ত্বেও দেশ বৃদ্ধির হারে বিশ্বে প্রথম। কিন্তু বিদেশি শত্রুর মতো এখানেও অনেকের তাতে হিংসা হচ্ছে, এটাই দুঃখ।’’ তাঁর দাবি, বিদেশি মুদ্রার ভান্ডার আবার বাড়ছে। কারণ বিদেশি লগ্নি আসছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন