অনিয়মের অভিযোগে গ্রেফতার নিসান কর্তা

জাপানি গাড়ি সংস্থা নিসানকে দেউলিয়া ঘোষণা থেকে বাঁচিয়েছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ইয়োকোহামা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ০৩:৩৫
Share:

কার্লোস ঘোসন। এএফপি

জাপানি গাড়ি সংস্থা নিসানকে দেউলিয়া ঘোষণা থেকে বাঁচিয়েছিলেন তিনি। বিভিন্ন গাড়ি সংস্থার সঙ্গে তাদের জোট তৈরির অন্যতম রূপকার হিসেবেও তাঁর পরিচিতি। বিশ্বের গাড়ি শিল্পকে চমকে দিয়ে নিসানের চেয়ারম্যান সেই কার্লোস ঘোসন জাপানে গ্রেফতার হলেন আর্থিক অনিয়মের অভিযোগে। এই সপ্তাহেই ঘোসনকে বরখাস্ত করা হতে পারে বলে জানিয়েছে নিসান। একই রাস্তায় হাঁটতে পারে রেনো ও মিৎসুবিশিও।

Advertisement

নিসানের দাবি, চার মাস ধরে ঘোসনের বিরুদ্ধে তদন্ত চালিয়েছে তারা। তার পরেই তাঁর ও সংস্থার অন্যতম ডিরেক্টর গ্রেগ কেলির বিরুদ্ধে আয় কম দেখানো ও সংস্থার অর্থ ব্যক্তিগত কাজে ব্যবহারের অভিযোগ উঠেছে। জিজ্ঞাসাবাদের পরে গ্রেফতার হন কেলিও।

১৯৯৯ সালে ফরাসি সংস্থা রেনো নিসানের নিয়ন্ত্রণ হাতে নেওয়ার পরে সংস্থাটিকে ঘুরিয়ে দাঁড় করাতে এক গুচ্ছ কড়া পদক্ষেপ করেন ঘোসন। পরে মিৎসুবিশির সঙ্গে ওই দুই সংস্থার জোটেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ জানান, এই ঘটনায় কড়া নজর রাখছেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন