income tax

Income Tax return: বাড়ছে না আয়কর রিটার্ন দাখিল করার সময়সীমা, শেষ দিন ৩১ ডিসেম্বর, ২০২১

আয়করদাতারা প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে রিটার্ন জমা দেন। কিন্তু এ বার সিবিডিটি সময়সীমা দু’বার বৃদ্ধি করে। সেই সময়সীমা শেষ কিছুক্ষণ পর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ১৮:১৫
Share:

ফাইল ছবি।

৩১ ডিসেম্বরই শেষ সময়সীমা। বাড়ছে না আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা। জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় রাজস্ব সচিব তরুণ বজাজ জানিয়েছেন, আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ সময়সীমা ২০২১ সালের ৩১ ডিসেম্বর। সময়সীমা বৃদ্ধির কোনও প্রস্তাব আসেনি। ফলে ৩১ ডিসেম্বরই রিটার্ন জমার শেষ দিন। অর্থাৎ, ২০২০-২১ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন জমা দিতে হবে বছর শেষ হওয়ার আগেই। নচেৎ সর্বাধিক পাঁচ হাজার টাকা জরিমানা গুনতে হতে পারে।

Advertisement

তবে, ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে রিটার্ন দাখিল না করা থাকলে, পরবর্তীতেও অবশ্য রিটার্ন জমা করা যাবে, যার সর্বোচ্চ সময়সীমা চলতি অর্থবর্ষের শেষ দিন, ৩১ মার্চ, ২০২২। তবে এ ক্ষেত্রে দিতে হবে জরিমানা। জরিমানার সর্বোচ্চ সীমা হবে পাঁচ হাজার টাকা। যদি আপনার বাৎসরিক আয় পাঁচ লক্ষ টাকা হয়, সে ক্ষেত্রে আপনাকে ৩১ ডিসেম্বরের মেয়াদ পূরণের পর রিটার্ন জমা দিতে সর্বোচ্চ এক হাজার টাকা জরিমানা দিতে হবে।

সাধারণত, আয়করদাতারা প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে রিটার্ন জমা দেন। কিন্তু করোনা আবহে সেন্ট্রাল বোর্ড অব ডায়রেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) সেই সময়সীমা দু’বার বৃদ্ধি করে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন