একশোর নতুন নোট এখনই নয় এটিএমে

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, নতুন ১০০ টাকার নোট চালু নোটের থেকে ছোট। নতুন মাপের নোটের সঙ্গে খাপ খাইয়ে এটিএমে উপযুক্ত মাপের ‘ট্রে’-র (যাতে নোটগুলি থাকে) ব্যবস্থা করতে হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৮ ০৪:১৫
Share:

ছবি: পিটিআই।

রিজার্ভ ব্যাঙ্ক নতুন ১০০ টাকার নোট বাজারে আনার কথা ঘোষণা করেছে ঠিকই। কিন্তু সঙ্গে সঙ্গেই এটিএম থেকে তা পাওয়ার সম্ভাবনা কম। এই পরিষেবায় যুক্ত সংস্থাগুলির দাবি, এটিএম মেশিনে নতুন নোটের ব্যবস্থা (ক্যালিব্রেশন) তৈরিতে সময় লাগবে। এ জন্য ১০০ কোটি টাকা খরচ করতে হবে বলে তাদের দাবি।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, নতুন ১০০ টাকার নোট চালু নোটের থেকে ছোট। নতুন মাপের নোটের সঙ্গে খাপ খাইয়ে এটিএমে উপযুক্ত মাপের ‘ট্রে’-র (যাতে নোটগুলি থাকে) ব্যবস্থা করতে হয়। নোটবন্দির পরে ২০০০, নতুন ৫০০ এবং পরে চালু ২০০ টাকার নোটেও সময় লেগেছে।

শুক্রবার এফএসএসের প্রেসিডেন্ট ভি বালসুহ্মণ্যন, এফআইসের এমডি রাধা রামাদোরাই, হিতাচি পেমেন্টস সার্ভিসেসের এমডি লোনি অ্যান্টনি প্রমুখের দাবি, ২০০ টাকার নোটের ক্যালিব্রেশন চলছে। এর মধ্যে নতুন ১০০ টাকার নোট এলে দেশের ২.৪ লক্ষ এটিএমে উপযুক্ত ব্যবস্থা গড়তে এক বছর সময় লাগতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন