সোনা-গয়নায় কর নিয়ে আতঙ্ক কাটাতে নিয়ম স্পষ্ট করল কেন্দ্র

নোট বাতিলের পরে আতঙ্ক ছড়িয়েছে বাড়িতে বা ব্যাঙ্কের লকারে থাকা সোনা ও গয়না নিয়ে। সংশোধিত আয়কর আইনে ওই সঞ্চিত সোনাকেও কালো টাকা সংক্রান্ত ধরপাকড়ের আওতায় আনছে মোদী সরকার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৬ ০৩:১৪
Share:

নোট বাতিলের পরে আতঙ্ক ছড়িয়েছে বাড়িতে বা ব্যাঙ্কের লকারে থাকা সোনা ও গয়না নিয়ে। সংশোধিত আয়কর আইনে ওই সঞ্চিত সোনাকেও কালো টাকা সংক্রান্ত ধরপাকড়ের আওতায় আনছে মোদী সরকার— মানুষের এই দুশ্চিন্তা কাটাতে বৃহস্পতিবার এ নিয়ে নিয়ম স্পষ্ট করল কেন্দ্র। তবে বিষয়টি নতুন করে গয়নার উপর করের ব্যাপারে জটিলতা সৃষ্টি করতে পারে বলে মনে করছেন ব্যবসায়ীরা। তাঁদের আশঙ্কা, নতুন আইনের পথ ধরে অনেক মানুষকেই আয়কর দফতরের হয়রানির মুখে পড়তে হতে পারে।

Advertisement

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ বা সিবিডিটি এ দিন জানিয়েছে, গয়না ও সোনার উপর নতুন করে কর বসানোর কোনও প্রস্তাব আনেনি কেন্দ্র। সেই প্রসঙ্গেই সিবিডিটি খোলসা করে বলেছে: ‘‘সাধারণ ভাবে গয়না ও সোনা রাখার কোনও সীমা থাকবে না। তবে সে ক্ষেত্রে কয়েকটি শর্ত বহাল থাকছে। যেমন: বৈধ উত্তরাধিকার সূত্রে পূর্বপুরুষের কাছ থেকে পাওয়া গয়না/সোনায় কর বসছে না। ঘোষিত আয়ে ও ‘যুক্তিসঙ্গত’ পারিবারিক সঞ্চয়ের টাকায় কেনা গয়না/সোনার উপর বর্তমানে কর বসানোর কোনও নিয়ম নেই। সংশোধিত আয়কর আইনেও এ রকম প্রস্তাব নেই। একই ভাবে কৃষি খাতে রোজগারের টাকায় কেনা সোনা ও গয়নায় লাগবে না কোনও কর।’’ উল্লেখ্য, ভারতে কৃষির আয়ের উপর কর নেই।

আয়কর হানার ক্ষেত্রেও সোনা বা গয়না বাজেয়াপ্ত করা হতে পারে বলে যে-গুজব ছড়িয়েছে, তা কাটাতে উদ্যোগী কেন্দ্র। এ ক্ষেত্রেও সিবিডিটি জানিয়েছে, এ রকম তল্লাশির সময়ে নির্বিচারে সোনা ও গয়না আটক করা হবে না। এ ক্ষেত্রে যে-নিয়ম খাটবে, তা হল:

Advertisement

বিবাহিতা মহিলাদের ক্ষেত্রে ৫০০ গ্রাম, অবিবাহিতাদের ২৫০ গ্রাম, পুরুষদের ১০০ গ্রাম পর্যন্ত সোনা আটক করা হবে না। প্রাথমিক অনুসন্ধানে সংশ্লিষ্ট মালিকের আয়ের সঙ্গে সামঞ্জস্য না-থাকার কথা ধরা পড়লেও ওই পরিমাণ সোনা বাজেয়াপ্ত করা হবে না

উল্লিখিত পরিমাণের চেয়ে বেশি সোনা/গয়না থাকলেও তদন্তকারী অফিসার তা আটক না-ও করতে পারেন, যদি জানা যায় যে, পারিবারিক প্রথা বা ঐতিহ্য অনুযায়ী তা রাখা হয়েছে

বিষয়টি নিয়ে তাঁর মতামত ব্যক্ত করতে গিয়ে স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে অবশ্য বলেন, ‘‘জানানো হয়েছে যে, পূর্বপুরুষের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে হাতে আসা গয়নার উপর কোনও কর ধরা হবে না। কিন্তু প্রশ্ন হল, গয়না যে পূর্বপুরুষের কাছ থেকে পাওয়া গিয়েছে, তা সেটির এখনকার মালিক প্রমাণ করবেন কী ভাবে?’’ এর ফলে পূর্বপুরুষের কাছ থেকে পাওয়া গয়নার মালিকদের হয়রান করার রাস্তা কর দফতরের অফিসারদের সামনে খুলে গেল বলে আশঙ্কা প্রকাশ করেন বাবলুবাবু। গয়না ব্যবসায়ীদের বক্তব্য, এর পরিবর্তে পূর্বপুরুষের কাছ থেকে পাওয়া গয়নার ক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমাণের উপর করছাড় দিয়ে বাকি গয়নার উপর কর চাপালে বিষয়টি আরও স্বচ্ছ হত।

এ দিকে, পারিবারিক সোনা-রুপোতেও সরকারের হাত পড়তে পারে, এই গুজবের জেরে তার চাহিদা কমায় পড়ছে দাম। কলকাতার বাজারে বৃহস্পতিবার গয়নার সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪২৫ টাকা কমে নেমে এসেছে ২৭,৪৪৫ টাকায়, যা গত ছ’মাসে সবচেয়ে কম। প্রতি কেজি রুপোর দরও ৪১ হাজার টাকার নীচে নেমে গিয়েছে। কলকাতায় তা ৫০০ টাকা কমে দাঁড়িয়েছে ৪০,৫০০ টাকা। সংশ্লিষ্ট সূত্রের খবর, এর পিছনে দেশে আতঙ্ক ছাড়াও রয়েছে বিশ্ব বাজারে সোনার দাম গত ১০ মাসের মধ্যে সবচেয়ে নীচে নেমে আসা। লন্ডনের বাজারে তা এ দিন ০.৮ শতাংশ পড়ে প্রতি আউন্সে দাঁড়িয়েছে প্রায় ১১৬০ ডলার। গোটা নভেম্বর জুড়ে সোনার দাম পড়েছে ৮ শতাংশেরও বেশি, যা গত তিন বছরে হয়নি। বিশেষজ্ঞরা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ভোটে ট্রাম্পের জয়, শীঘ্রই সুদ বাড়ার সম্ভাবনা ও ডলারের চড়া দামের কারণেই চাহিদা কমছে সোনার।

ভারতেও সোনার চাহিদা বাড়াতে এ দিন ব্র্যান্ডেড সোনার কয়েনে ১ শতাংশ উৎপাদন শুল্ক তুলে নেওয়ার কথা জানিয়েছে সিবিডিটি। তারা এক বিবৃতিতে বলেছে, ২৪ ক্যারাট পাকা সোনার মুদ্রায় এই সুযোগ মিলবে। তবে এর চেয়ে বেশি খাঁটি মুদ্রার জন্যও ছাড় পাওয়া যাবে। ব্র্যান্ডেড রুপোর কয়েনে উৎপাদন শুল্ক ছাড় বহাল থাকছে বলেও তারা জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন