Summer Lethargy

গরম বলে অল্পেতেই হাঁপিয়ে পড়লে চলবে না, চনমনে থাকার কৌশলগুলি জেনে রাখতে পারেন

সারা ক্ষণ একটা ঘোর আর ঘুমের রেশ আচ্ছন্ন করে রাখছে এই সময়টায়। তাপপ্রবাহের কারণে যে শারীরিক সমস্যাগুলি দেখা দেয়, ক্লান্তি তার মধ্যে অন্যতম। বাড়িতে থেকেই ক্লান্তি কাটানোর উপায়গুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১২:১৮
Share:

গরমে স্ফূর্তি থাকুক শরীরে। ছবি: সংগৃহীত।

কিছু দিন আগেও রাতে তাড়াতাড়ি শুয়ে পড়লেও ঘুম থেকে উঠতে এত দেরি হত না। হেঁশেল আর বাস বা মেট্রোর ভিড় সামলেও সঠিক সময়ে অফিসে পৌঁছে যাওয়া যেত। সারা দিন কাজ করেও বেশ চনমনে থাকত মন এবং শরীর। এত ক্লান্ত লাগত না।

Advertisement

এপ্রিলের মাঝামাঝি সময় থেকে যেন সব বদলে গিয়েছে! প্রখর রোদ আর অসহনীয় গরমে ক্লান্তি হয়ে উঠেছে সর্ব ক্ষণের সঙ্গী। উৎসাহ, উদ্যোগ সব যেন এক লহমায় তলানির দিকে। সারা ক্ষণ একটা ঘোর আর ঘুমের রেশ আচ্ছন্ন করে রেখেছে। তাপপ্রবাহের কারণে যে শারীরিক সমস্যাগুলি দেখা দেয়, ক্লান্তি তার মধ্যে অন্যতম। বাড়িতে থেকেই ক্লান্তি কাটানোর উপায়গুলি কী?

শরীরচর্চা

Advertisement

খুব সকালে কিংবা সন্ধের দিকে শরীরচর্চা করা যেতে পারে। এই দু’টি সময় শরীরচর্চা করার জন্য আদর্শ। কারণ তখন রোদ থাকে না। বেলা যত বাড়ে, রোদও তত তীব্র হতে থাকে। সেই সময় ঘরে শরীরচর্চা করলেও ক্লান্ত লাগে। কিন্তু ওজন ধরে রাখতে আর শারীরিক ভাবে চাঙ্গা থাকতে ব্যায়াম করা জরুরি।

জল খাওয়ার বিকল্প নেই

ঘামের সঙ্গে জল বেরিয়ে যাচ্ছে। শরীরে জলের পরিমাণ কমে যাচ্ছে বলেই ক্লান্ত লাগছে। তাই বেশি করে জল খেতে হবে। জল জাতীয় খাবারও খাওয়া যেতে পারে। তাতেও উপকার পাওয়া যাবে।

সঠিক পোশাক

অস্বস্তি হয়, গরমে এমন পোশাক না পরাই শ্রেয়। গরমে সুতির পোশাক পরলে সব চেয়ে স্বস্তি পাওয়া যায়। ঘামও কম হয়। ক্লান্ত হয়ে পড়ার অন্যতম কারণ কিন্তু ঘাম। তাই ঘামের থেকে রেহাই পেতে পোশাকের দিকেও নজর রাখতে হবে।

ঠান্ডা খাবার খাওয়া

ঠান্ডা খাবার মানে কিন্তু আইসক্রিম কিংবা নরম পানীয় নয়। শরীরটাকে ভিতর থেকে ঠান্ডা রাখে, এমন খাবার খাওয়া জরুরি। সেটা জল জাতীয় ফল হতে পারে। ডাবের জল কিংবা ডি়টক্স পানীয়ও খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন