Business news

অনলাইনে কেনাকাটা করেন? এ বার কোপ পড়তে পারে ডিসকাউন্টে

সে কারণেই অনলাইন কেনাবেচার উপরে এমন নীতি আনার সিদ্ধান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৮ ১২:১০
Share:

প্রতীকী ছবি।

অনলাইন শপিং করেন যাঁরা, তাঁদের কিছুটা হলেও হতাশ করতে চলেছে কেন্দ্র। এ বার থেকে দামি হতে চলেছে অনলাইন কেনাবেচা। কারণ, অনলাইন জিনিসপত্রের উপর ডিপ ডিসকাউন্ট কমতে চলেছে। বিদেশি বিনিয়োগের বদলে দেশীয় ই-কমার্স সংস্থাগুলির বাজার ফেরাতে চাইছে কেন্দ্র। সে কারণেই অনলাইন কেনাবেচার উপরে এমন নীতি আনার সিদ্ধান্ত।

Advertisement

ডিপ ডিসকাউন্ট নীতির জন্য আমাজন, ফ্লিপকার্ট, জ়োমাটো, আর্বানক্ল্যাপ, পেটিএম, পলিসিবাজারের মতো সংস্থাগুলি কেনাকাটাতে গ্রাহকদের অনেক ছাড় দেয়। এতে একজন গ্রাহক দোকানের থেকে অনেক সস্তায় অনলাইনে সেটি পেয়ে যান। ফলে অফলাইন মার্কেটগুলোয় বড় ধাক্কা আসে। আর দেশে বর্তমানে ভাল ব্যবসা করা বেশিরভাগ সংস্থাগুলিই বিদেশি। ফলে বিদেশি বিনিয়োগও বাড়ছিল। তাতে রাশ টানতেই মূলত কেন্দ্রের এই সিদ্ধান্ত।

বিদেশি বিনিয়োগ কমানোর পাশাপাশি দেশের ক্ষুদ্র, ছোট এবং মাঝারি সংস্থাগুলোকে টেনে তুলতে চায় কেন্দ্র। পাশাপাশি গ্রাহক সুরক্ষার বিষয়ও মাথায় রেখে এগোতে চাইছে। কেন্দ্র জানিয়েছে, তার জন্য আন্তর্জাতিক বাণিজ্য নীতি অমান্য না করে দেশীয় সংস্থাগুলিকে ইনসেন্টিভ দিতে চাইছে। চিনও তাদের দেশীয় সংস্থাগুলিকে ইনসেন্টিভ দেয়।

Advertisement

আরও পড়ুন: এক গুচ্ছ ভাল খবরে নতুন শিখরে বাজার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন