চিন্তা আরও বাড়াল গাড়ি বিক্রির হার

চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে দেশে বৃদ্ধি ঠেকেছে পাঁচ ত্রৈমাসিকের তলানিতে। জানুয়ারিতে পরিকাঠামো ক্ষেত্রের বৃদ্ধিও ১৯ মাসের সব থেকে নীচে। এ বার গত কয়েক মাসের ধারা বজায় রেখে ফেব্রুয়ারিতে কমল দেশের বাজারে যাত্রিবাহী গাড়ির বিক্রিও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ০১:৫৮
Share:

চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে দেশে বৃদ্ধি ঠেকেছে পাঁচ ত্রৈমাসিকের তলানিতে। জানুয়ারিতে পরিকাঠামো ক্ষেত্রের বৃদ্ধিও ১৯ মাসের সব থেকে নীচে। এ বার গত কয়েক মাসের ধারা বজায় রেখে ফেব্রুয়ারিতে কমল দেশের বাজারে যাত্রিবাহী গাড়ির বিক্রিও। সংশ্লিষ্ট মহলের দাবি, দেশের আর্থিক অবস্থা নিয়ে উদ্বেগ বাড়াচ্ছে গাড়ির চাহিদা এতখানি কমে যাওয়া।

Advertisement

এই শিল্পের সংগঠন সিয়ামের তথ্য বলছে, গত বছরের তুলনায় এ বার ফেব্রুয়ারিতে দেশে যাত্রিবাহী গাড়ি বিক্রি কমেছে ১.১১%। দু’চাকা, বাণিজ্যিক ও তিন চাকার বিক্রিও ধাক্কা খেয়েছে। অর্থবর্ষের গোড়ায় ব্যবসা ৮-১০% বৃদ্ধির পূর্বাভাস কমিয়ে ৬% করেছিল সিয়াম। কিন্তু তাদের আশঙ্কা, এখন তা ৩ শতাংশের মতো হবে। সিয়ামের ডিজি বিষ্ণু মাথুর শুক্রবার বলেন, ‘‘জ্বালানি ও বিমার খরচ বৃদ্ধি, চড়া সুদ ইত্যাদির জেরেই গাড়ি কেনার আগ্রহ কম। এ মাসেও অবস্থার উন্নতির সম্ভাবনা কম।’’

সংস্থাগুলি ডিলারদের যে গাড়ি বেচে, সিয়াম সেই হিসেব দেয়। ডিলারদের শো-রুম থেকে বিক্রির ছবিটা আরও খারাপ। সরকারি পোর্টাল বাহনের রাজ্য ভিত্তিক (চারটি বাদে) তথ্য বলছে, যাত্রিবাহী গাড়ির বিক্রি গত মাসে কমেছে ১০.৬%।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন