Narendra Modi

সৎ করদাতাদের জন্য আজ প্রকল্পের সূচনায় প্রধানমন্ত্রী

স্বাধীনতা দিবসের আগে সৎ করদাতাদের সম্মান জানাতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নতুন ব্যবস্থা চালু করতে চলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২০ ০৭:৫৮
Share:

নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র

আয়কর রিটার্ন যাচাই ও কর সমস্যার সমাধানে ‘ফেসলেস’ ব্যবস্থার পরে কর সংস্কারের পথে মোদী সরকারের বাজি ‘স্বচ্ছ কর ব্যবস্থা— সততার সম্মান’।

Advertisement

স্বাধীনতা দিবসের আগে সৎ করদাতাদের সম্মান জানাতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নতুন ব্যবস্থা চালু করতে চলেছেন। অর্থ মন্ত্রকের দাবি, এটি আয়কর ও কর্পোরেট করের ক্ষেত্রে সংস্কারের দিকেই আরও এক কদম।

গত বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, করদাতাদের অধিকার নিয়ে তালিকা তৈরি হবে। সেই অনুযায়ী করদাতা নাগরিকেরা আয়কর দফতরের কাছে নির্দিষ্ট সময়ের মধ্যে কিছু পরিষেবা দাবি করতে পারবেন। ফলে কর দফতরের উপরে মানুষের আস্থা বাড়বে। করদাতাদের হেনস্থা কমবে, বাড়বে কর ব্যবস্থার দক্ষতা। তখনই শিল্পমহলকে বার্তা দিয়ে নির্মলা বলেছিলেন, যাঁরা এ দেশে সম্পদ তৈরি করছেন, তাঁদের সম্মান জানানো হবে।

Advertisement

বুধবার অর্থ মন্ত্রক জানিয়েছে, আয়কর দফতর গত কয়েক বছরে গুরুত্বপূর্ণ সংস্কার করেছে। কর্পোরেট করের হার ৩০ থেকে ২২ শতাংশে নামানো হয়েছে। নতুন কারখানার ক্ষেত্রে কর কমিয়ে করা হয়েছে ১৫%। কর ব্যবস্থায় স্বচ্ছতা আনতেও একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে।

যদিও তার পরেও শিল্পমহলের তরফে বারবার উঠেছে আয়কর দফতরের হেনস্থার অভিযোগ। বিশেষত অর্থনীতির ঝিমুনির ফলে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছোঁয়া কঠিন হওয়ায় প্রত্যক্ষ কর পর্ষদের সক্রিয়তা বেড়েছে। যার আঁচ এসে পড়েছে শিল্পের উপরে। শিল্পের তরফে কর-সন্ত্রাসের অভিযোগ ওঠার পরেই অর্থ মন্ত্রক মনে করছে, আয়কর ও কর্পোরেট করের ক্ষেত্রে, রিটার্নের যাচাইয়ের ক্ষেত্রে আরও স্বচ্ছতা আনা প্রয়োজন। কর অফিসারদের সঙ্গে করদাতাদের সরাসরি যোগাযোগ আরও কমানো দরকার। সেই বার্তা দিয়েই নাগাড়ে ‘ফেসলেস’ পদ্ধতির প্রচার চালিয়েছেন নির্মলা। এ বার সেই পথে সৎ করদাতাদের সম্মানে নতুন ব্যবস্থা। প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে শিল্পমহলের পাশাপাশি থাকবেন আয়কর দফতরের শীর্ষ কর্তারাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন