দূষণ-ফাঁকির অভিযোগ এ বার রেনোর বিরুদ্ধে

ফোক্সভাগেন-এর দূষণ কেলেঙ্কারির ছায়া এ বার ফরাসি বহুজাতিক রেনো-র উপরেও।ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (ইআইবি)-এর অভিযোগ, দূষণ রোধের গবেষণার জন্য তাদের দেওয়া ৮০ কোটি ইউরো ঋণ ব্যবহারে অনিয়ম করেছে রেনো।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ০২:৩৭
Share:

ফোক্সভাগেন-এর দূষণ কেলেঙ্কারির ছায়া এ বার ফরাসি বহুজাতিক রেনো-র উপরেও।

Advertisement

ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (ইআইবি)-এর অভিযোগ, দূষণ রোধের গবেষণার জন্য তাদের দেওয়া ৮০ কোটি ইউরো ঋণ ব্যবহারে অনিয়ম করেছে রেনো। দূষণ নিয়ন্ত্রণের বদলে তারা তাদের ডিজেল গাড়িতে এমন প্রযুক্তি ব্যবহার করেছে, যা নাইট্রোজেন-অক্সাইডের দূষণ ফাঁকি দিতে সক্ষম। প্রাথমিক তদন্তে এই তথ্য মিলেছে বলে দাবি করেছে ইআইবি। তারা ফ্রান্সের তদন্তকারী সংস্থাকে ফের এ নিয়ে অনুসন্ধানের আর্জি জানিয়েছে। রেনো-র অবশ্য দাবি, তারা নিয়ম ভাঙেনি।

ইউরোপীয় ইউনিয়নের ঋণদাতা সংস্থা ইআইবি গাড়ি থেকে বেরোনো কার্বন ডাই-অক্সাইডের মাত্রা কমাতে গবেষণার জন্য ২০০৯ থেকে ফোক্সভাগেন-সহ বিভিন্ন সংস্থাকে ৮০০ কোটি ইউরোরও বেশি ঋণ দিয়েছে। ডিজেল ইঞ্জিন পেট্রোল ইঞ্জিনের চেয়ে কম কার্বন নির্গমন করলেও, গাড়ি চালানোর সময়ে বৈধ মাত্রার চেয়ে অনেক বেশি নাইট্রোজেন অক্সাইড বেরোয় ডিজেল গাড়ি থেকে।

Advertisement

ইআইবি-র দাবি, রেনো-র গাড়িতে এমন সফটওয়্যার ব্যবহার করা হয়েছে যা পরীক্ষায় নাইট্রোজেন-অক্সাইডের মাত্রা বেআইনি ভাবে কমিয়ে দেখাতে পারে। ঠিক আমেরিকায় যা ঘটিয়েছিল জার্মানির ফোক্সভাগেন গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন