Magenta Power

মোবাইল চার্জিংয়ের মতো এ বার চার্জ হবে দুই ও চার চাকার গাড়ি!

ভারতীয় বাজারে এই 'চার্জগ্রিড'-এর দাম ১১ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা রাখা হয়েছে এবং অ্যামাজন ও বিভিন্ন অটো ডিলারের কাছে পাওয়া যাবে এই চার্জগ্রিড। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৯ ১৮:৩০
Share:

ইলেকট্রিক ভেহিকাল চার্জিংয়ের জন্য মেজেন্ডা পাওয়ার ভারতে প্রথম নিয়ে এল 'চার্জগ্রিড' সিরিজ। ছবি- সংগৃহীত।

এখন আর পেট্রল-ডিজেল নয়। শুধু কিছুক্ষণ চার্জিংয়ের পরই চলতে শুরু করবে দুই আর চার চাকার গাড়ি। সৌরশক্তি পরিষেবা প্রদানকারী সংস্থা মেজেন্টা পাওয়ার নিয়ে এল ভারতের প্রথম ইলেকট্রিক ভেহিকাল (ইভি) চার্জিং স্টেশন- 'চার্জগ্রিড' সিরিজ। মানুষের কোনও রকম সাহায্য ছাড়াই চলবে এই স্টেশন। ভারতীয় বাজারে এই 'চার্জগ্রিড'-এর দাম ১১ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা রাখা হয়েছে এবং অ্যামাজন ও বিভিন্ন অটো ডিলারের কাছে পাওয়া যাবে এই চার্জগ্রিড।

Advertisement

কোম্পানির একটি বিবৃতিতে বলা হয়েছে যে, এই নয়া চার্জিং সিরিজ ভারতের প্রথম চার্জিং স্টেশন যার পেমেন্ট ওপেন নেটওয়ার্ক অর্থাৎ অনলাইনের মাধ্যমে করা যাবে এবং সেই সময় এটি সেই গাড়ির চার্জিং স্টেশনের লোকেশন দেখাতে সাহায্য করবে। পুরনো এবং নতুন দুই ধরনের ইলেকট্রিক গাড়ি চার্জের জন্য ব্যবস্থা থাকছে এই 'চার্জগ্রিড' সিরিজে। অফিস, বড় বড় শপিং মল এবং জনবসতি জায়গাগুলিতে এই চার্জিং স্টেশন করা হবে।

পরবর্তী প্রজন্মের এই ইলেকট্রিক ভেহিকাল চার্জার 'চার্জগ্রিড প্রো' অনলাইনের মাধ্যমে মোবাইল অ্যাপ এবং কমান্ড সেন্টারকে কানেক্ট করা হবে। ওই মোবাইল অ্যাপের মধ্যেই দেখা যাবে শহরের কোন কোন জায়গাগুলিতে এই চার্জিং স্টেশন আছে এবং কোনও ব্যক্তি তাঁর সুবিধা মতো স্টেশনে তাঁর দুই অথবা চার চাকা চার্জ দেওয়ার জন্য বুকিং করতে পারবেন। নতুন ইলেকট্রিক গাড়িগুলির জন্য এই ওয়াটার প্রুফ চার্জারে থাকছে টাইপ-২ কানেক্টার। এ ছাড়াও থাকছে একটি এলসিডি স্ক্রিন । গাড়ির কতটা চার্জ হয়েছে জানার জন্য এবং কখন গাড়িটি চার্জ হয়ে যাওয়ার পর ব্যবহারযোগ্য হবে সেটি জানা যাবে।

Advertisement

আরও পড়ুন: মোবাইল ফোনের আমদানিতে শীর্ষে চিনা সংস্থা শাওমি

ভারতের বাজারে চার্জগ্রিড লাইটের দাম রাখা হয়েছে ১১ হাজার ৭৯৯ টাকা। চার্জগ্রিড প্রো-এর দু'টি ভেরিয়েন্টের মধ্যে, প্রো-৩পির দাম ৩২ হাজার ৪৯৯ টাকা এবং প্রো-টি২র দাম ৩৯ হাজার ৪৯৯ টাকা রাখা হয়েছে। চার্জগ্রিড আলট্রা-র দাম রাখা হয়েছে ৪৮ হাজার ৬৯৯ টাকা।

আরও পড়ুন: এ বার ফোনের সুবিধা মিলবে ট্যাবেও, ভারতে এল লেনোভো ট্যাব ভি ৭

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন