coal

দাম বাড়বে কয়লার, জানিয়ে দিল কেন্দ্র

কয়লা তোলার পরে ধস নামার সম্ভাবনা আছে, দেশের এমন ৮১টি অঞ্চলের অধিবাসীদের পুর্নবাসনের পরিকল্পনা করা হচ্ছে বলেও দাবি করেছে সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ০৭:১২
Share:

দাম বাড়বে কয়লার। ফাইল চিত্র।

কয়লার দাম বাড়াবে কেন্দ্র। তবে তাদের দাবি, কবে থেকে এবং কতটা বাড়বে তা এখনও ঠিক হয়নি। দাম বৃদ্ধি যাদের উপর প্রভাব ফেলবে, তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে কয়লা মন্ত্রক। এ দিকে, কয়লা তোলার পরে ধস নামার সম্ভাবনা আছে, দেশের এমন ৮১টি অঞ্চলের অধিবাসীদের পুর্নবাসনের পরিকল্পনা করা হচ্ছে বলেও দাবি করেছে সরকার। এর মধ্যে রয়েছে আসানসোল, ঝরিয়ার মতো জায়গা।

Advertisement

সম্প্রতি এমজাংশনের এক সভায় কেন্দ্রীয় কয়লা সচিব অমৃতলাল মীনা বলেন, ‘‘পাঁচ বছর কয়লার দাম বাড়ানো হয়নি। কিন্তু উত্তোলনের খরচ বেড়েছে। বেতন বেড়েছে কর্মীদেরও। তাই এখন দাম বৃদ্ধি জরুরি। বিভিন্ন পক্ষের সঙ্গে কথা চলছে। এ নিয়ে রিপোর্ট তৈরি হবে। সেটি খতিয়ে দেখে দাম কতটা বাড়বে, সেই সিদ্ধান্ত নেবে সরকার।

সংশ্লিষ্ট মহলের মতে, কয়লার দাম বাড়লে বিদ্যুৎ উৎপাদনের খরচ বাড়তে পারে। তবে বাড়তে থাকা বিদ্যুতের চাহিদার নিরিখে কয়লার জোগান নিয়ে আশ্বস্ত করেন মীনা। আগামী অর্থবর্ষে কোল ইন্ডিয়ার লক্ষ্য ৭৮ কোটি টন উৎপাদন, জানান সংস্থার চেয়ারম্যান প্রমোদ আগরওয়াল। যা এ বারের থেকে ৮ কোটি টন বেশি। এমজাংশনের এমডি-সিইও বিনয় বর্মার দাবি, তাঁরা বছরে ৪৮ লক্ষ টন কয়লা নেট মারফত নিলামে বেচে। পশ্চিমবঙ্গ-সহ তিনটি রাজ্যের সংস্থা এমজাংশনের ক্রেতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন