Petrol

কতটা কমবে তেলের দর

লকডাউনের মধ্যে টানা ৮২ দিন এক থাকার পরে ৭ জুন থেকে ফের বেড়েছে দুই জ্বালানির দাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২০ ০২:৩৬
Share:

ফাইল চিত্র।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দর নেমেছে ব্যারেলে ৪০ ডলারের নীচে। সেই সঙ্গে দেশে ছ’মাসের মধ্যে শনিবার দ্বিতীয়বার কমেছে পেট্রলের দাম। ডিজেল অবশ্য মাসের শুরু থেকে কমছে। তবে এতে এখনই আশা করতে নারাজ সংশ্লিষ্ট মহল। তাদের মতে, অতীতে দেখা গিয়েছে যে বিশ্ব বাজারে দাম বাড়লে দেশে যত দ্রুত দর বাড়ে, কমলে উল্টোটা হয় না। ফলে আগামী দিনেও দর কমা বজায় থাকবে কি না, তা নিয়ে সংশয় থাকছেই।

Advertisement

লকডাউনের মধ্যে টানা ৮২ দিন এক থাকার পরে ৭ জুন থেকে ফের বেড়েছে দুই জ্বালানির দাম। মাঝে কখনও তা থেমে থাকলেও, কমেনি। ছ’মাসের মধ্যে পেট্রল প্রথম কমে গত বৃহস্পতিবার। তার পরে শনিবার। ডিজেল প্রথম কমে ৩ সেপ্টেম্বর। তার পর থেকে তা সস্তা হয়েছে মোট ৬৩ পয়সা। শনিবার আইওসির পাম্পে পেট্রল ও ডিজেল ছিল লিটারে যথাক্রমে ৮৩.৩৬ টাকা ও ৭৬.৪৩ টাকা।

সংশ্লিষ্ট মহলের মতে, করোনা সঙ্কটে তেলের চাহিদা নিম্নমুখী। যার জেরে অশোধিত তেলের দর অগস্টের শেষ থেকে কিছুটা কমেছে। তারই প্রভাব পড়েছে ভারতে। তাদের বক্তব্য, অতিমারির মধ্যে মানুষকে স্বস্তি দিতে এ বার অন্তত যেন বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে দেশে দাম কমে, সেটাই চাহিদা সব মহলে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন