চাহিদায় টান, রুপো পড়ল ৯৫০

আচমকাই চাহিদা কমে গিয়েছে রুপোর। আর তার জেরে হুড়মুড়িয়ে পড়ে গিয়েছে তার দাম। শনিবার কলকাতায় প্রতি কিলোগ্রামে দর কমেছে ৯৫০ টাকা। ফলে রুপোর বাট ও খুচরো রুপো, দু’টিই চলে গিয়েছে ৪২ হাজার টাকার নীচে। দাঁড়িয়েছে যথাক্রমে কিলোগ্রাম পিছু ৪১,৬৫০ ও ৪১,৭৫০ টাকায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৭ ০২:৫৬
Share:

আচমকাই চাহিদা কমে গিয়েছে রুপোর। আর তার জেরে হুড়মুড়িয়ে পড়ে গিয়েছে তার দাম। শনিবার কলকাতায় প্রতি কিলোগ্রামে দর কমেছে ৯৫০ টাকা। ফলে রুপোর বাট ও খুচরো রুপো, দু’টিই চলে গিয়েছে ৪২ হাজার টাকার নীচে। দাঁড়িয়েছে যথাক্রমে কিলোগ্রাম পিছু ৪১,৬৫০ ও ৪১,৭৫০ টাকায়। দিল্লিতে রুপোর বাটের দাম কমেছে কিলোগ্রামে ৮০০ টাকা। থিতু হয়েছে ৪১,৭৫০ টাকায়। সোনার দামও এ দিন কমেছে। তবে তা সামান্যই।

Advertisement

ব্যবসায়ীমহলের মতে, এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে রুপো কিছুটা দুর্বল। এ দিন সেখানে তা ১.৫৪% নেমে হয় আউন্স পিছু ১৭.৯৬ ডলার। তার উপর দেশীয় শিল্পে ও পণ্যের আগাম লেনদেনের বাজারেও ধাতুটির চাহিদা এখন কম। আর এই সবের ধাক্কায়ই দেশের বাজারে এতটা নেমে গিয়েছে রুপোর দর। তবে রুপোর মুদ্রা আগের দিনের তুলনায় বাড়ে-কমেনি। দিল্লির বাজারে ১০০টি কয়েনের ক্রয়মূল্য এ দিনও ছিল ৭১,০০০ টাকা আর আর বিক্রয়মূল্য ৭২,০০০ টাকা।

এ দিকে, শনিবার কলকাতার বাজারে ১০ গ্রাম পাকা সোনার দাম আগের দিনের থেকে ৭৫ টাকা প়ড়ে দাঁড়ায় ২৯,২২০। গয়নার সোনাও ৭৫ টাকা পড়ে হয়েছে ২৭,৭২০ টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন