Tax Evasion

কর ফাঁকি রুখতে কড়াকড়ির প্রস্তাব

সিবিআইসি-র সুপারিশ অনুসারে, নথিভুক্তি এবং রিটার্ন জমা, দুই ক্ষেত্রেই অতিরিক্ত যাচাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে করদাতাদের যেতে হলে তা কর ফাঁকি রুখতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ০৬:০০
Share:

—প্রতীকী চিত্র।

জিএসটি-তে আগাম কর ফেরতের (আইটিসি) ভুয়ো দাবি জানিয়ে প্রতারণার বর আসে দেশের বিভিন্ন প্রান্ত থেকেই। গত ২০২০ সালের নভেম্বর থেকে বিশেষ অভিযান চালিয়ে ৬২,০০০ কোটি টাকার এই ধরনের দাবি চিহ্নিত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। গ্রেফতার করা হয়েছে অনেককে। এ বার এই ধরনের প্রতারণা ঠেকাতে জিএসটি নথিভুক্তি এবং রিটার্ন দাখিলের সময়ে অতিরিক্ত যাচাই প্রক্রিয়ার প্রস্তাব দিল কেন্দ্রীয় পরোক্ষ কর পর্ষদ (সিবিআইসি)। সূত্রের খবর, ১১ জুলাই জিএসটি পরিষদের বৈঠকে এ নিয়ে আলোচনা হতে পারে।

Advertisement

সিবিআইসি-র সুপারিশ অনুসারে, নথিভুক্তি এবং রিটার্ন জমা, দুই ক্ষেত্রেই অতিরিক্ত যাচাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে করদাতাদের যেতে হলে তা কর ফাঁকি রুখতে পারে। এ ক্ষেত্রে ঝুঁকির মাত্রা চিহ্নিত করার ব্যবস্থাও আনার কথা বলেছে পর্ষদ। এক করকর্তার মতে, এমন ভাবে ব্যবস্থাটি আনার কথা ভাবা হচ্ছে, যাতে তা সৎ করদাতার বোঝা না বাড়ায়। এ জন্য কর দফতরই যাচাই করবে এবং তথ্যে কোনও তফাত হলে আটিসি-র দাবি আটকানোর ক্ষমতাও থাকবে তাদের হাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন