Kidney Damage Because of High Blood Pressure

উচ্চ রক্তচাপ কিডনির জন্য ‘নীরব ঘাতক’! চিকিৎসকেরা কেন এ সম্পর্কে সতর্ক করছেন?

উচ্চ রক্তচাপ রয়েছে এমন রোগীর মধ্যে ৫০ শতাংশেরই কিডনি বিকল হওয়ার আশঙ্কা রয়েছে। যা ভবিষ্যতে ডায়ালিসিস এবং প্রতিস্থাপনের মতো জটিলতাও ডেকে আনতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৬:৫২
Share:

রক্তচাপ বেশি থাকলে কিডনির ক্ষতি হয়? ছবি: সংগৃহীত।

উচ্চ রক্তচাপ নেই, এমন মানুষ খুঁজে পাওয়াই এখন ভার। রক্তচাপ স্বাভাবিক রাখতে রোজ সকালেই নিয়ম করে ওষুধও খান অনেকে। অনেককে ওষুধ খেতে হয় সারাদিন-ই। অথচ, উচ্চ রক্তচাপের সঙ্গে জড়িত রোগগুলির বিষয়ে জানার পরেও, এ বিষয়ে সতর্কতার অভাব রয়েছে অনেকের মধ্যে। তবে, নয়া গবেষণা জানাচ্ছে, দীর্ঘদিন ধরে অনিয়ন্ত্রিত রক্তচাপ কিডনির পক্ষে ভীষণ ক্ষতিকর হতে পারে। চিকিৎসকেরা জানাচ্ছেন, গবেষণায় দেখা গিয়েছে, উচ্চ রক্তচাপ রয়েছে এমন রোগীর মধ্যে ৫০ শতাংশেরই কিডনি বিকল হওয়ার আশঙ্কা রয়েছে। যা ভবিষ্যতে ডায়ালিসিস এবং প্রতিস্থাপনের মতো জটিলতাও ডেকে আনতে পারে।

Advertisement

চিকিৎসকেরা বলছেন, অনিয়ন্ত্রিত রক্তচাপ সারা শরীরে ছড়িয়ে থাকা রক্তবাহিকাগুলিকে সরু এবং ভঙ্গুর করে দেয়। কিডনি সংলগ্ন ধমনীগুলি হয় খুব শক্ত, না হয় খুব দুর্বলও করে দিতে পারে। ফলে রক্ত পরিস্রুত করার কাজে ব্যাঘাত ঘটে। শরীরে জমা দূষিত পদার্থ সাধারণত মূত্রের মাধ্যমে শরীর থেকে বাইরে বেরিয়ে যায়। সেই কাজটি করতে সাহায্য করে কিডনি। কিন্তু কিডনি সঠিকভাবে কাজ করতে না পারলে ওই দূষিত পদার্থ উল্টে রক্তের সঙ্গে মিশতে শুরু করে। পরবর্তীকালে ডায়ালিসিস ছাড়া রক্ত পরিস্রুত করার আর কোনও উপায় থাকে না। তবে শুধু কিডনি নয়। অনিয়ন্ত্রিত রক্তচাপ হার্ট, মস্তিষ্ক এবং চোখের ক্ষতিও করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে না পারলে ২০৪০ সালের মধ্যে ভারতে প্রায় ৪৬ লক্ষ মানুষ প্রাণ হারাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন