ত্রৈমাসিক আর্থিক ফলাফল

আমেরিকার বাজারে ভাল ব্যবসা এবং ইয়েনের দাম বাড়ার হাত ধরে গত অর্থবর্ষে ভাল ফল করল জাপানি গাড়ি নির্মাতা সংস্থাটি। এই সময়ে তাদের নিট মুনাফা ১৯% বেড়ে হয়েছে ২.১৭ লক্ষ কোটি ইয়েন (১,৮১০ কোটি ডলার)। এর আগে কোনও দিন এক ত্রৈমাসিকে এতটা লাভ করেনি তারা। সংস্থার আয়ও ৬% বেড়ে দাঁড়িয়েছে ২৭.২৩ লক্ষ কোটি ইয়েনে।

Advertisement
শেষ আপডেট: ২৫ মে ২০১৫ ০২:৪৯
Share:

টয়োটা

Advertisement

আমেরিকার বাজারে ভাল ব্যবসা এবং ইয়েনের দাম বাড়ার হাত ধরে গত অর্থবর্ষে ভাল ফল করল জাপানি গাড়ি নির্মাতা সংস্থাটি। এই সময়ে তাদের নিট মুনাফা ১৯% বেড়ে হয়েছে ২.১৭ লক্ষ কোটি ইয়েন (১,৮১০ কোটি ডলার)। এর আগে কোনও দিন এক ত্রৈমাসিকে এতটা লাভ করেনি তারা। সংস্থার আয়ও ৬% বেড়ে দাঁড়িয়েছে ২৭.২৩ লক্ষ কোটি ইয়েনে। জাপানে ১৭ বছর পর বিক্রয় কর বৃদ্ধি এবং চিন-সহ এশিয়ার বাজারে ভাল ব্যবসা না-হওয়া সংস্থার ব্যবসায় প্রভাব ফেললেও, তা পুষিয়ে দিয়েছে মার্কিন এবং ইউরোপের বাজার বৃদ্ধি। যে কারণে একের পর এক গাড়ি ফিরিয়ে নেওয়ার ঘটনাও খুব একটা বিরূপ প্রভাব ফেলতে পারেনি তাদের আর্থিক ফলে। এ দিকে, মেক্সিকো এবং চিনে নতুন কারখানা গড়ার পরিকল্পনাও নিয়েছে বিশ্বের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক এই সংস্থা।

Advertisement

আইশার মোটরস

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৩৮.৫% সামগ্রিক নিট মুনাফা বাড়ল আইশারের। এই সময়ে তা দাঁড়িয়েছে ২১৬ কোটি টাকায়। সামগ্রিক মোট আয়ও ৩৩.৫% বেড়ে হয়েছে ২,৫৬৮ কোটি টাকা। আলোচ্য ত্রৈমাসিকে সংস্থা দু’চাকার ব্র্যান্ড রয়্যাল এনফিল্ড রেকর্ড সংখ্যক গাড়ি বিক্রি করেছে, প্রায় ৯৩ হাজারটি। আগামী দিনে এই ব্র্যান্ডের আরও গাড়ি আনার পরিকল্পনা রয়েছে তাদের। উল্লেখ্য, আইশার জানুয়ারি থেকে ডিসেম্বরের অর্থবর্ষ মেনে চলে।

ফিনোলেক্স কেব্‌লস

৩১ মার্চ শেষ হওয়া ত্রৈমাসিকে সংস্থার নিট মুনাফা ৩২.৪৭% কমে হয়েছে ৪৬.৮৬ কোটি টাকা। নিট বিক্রি ১.৭৯% বেড়ে দাঁড়িয়েছে ৬৫৪.০২ কোটিতে। ২০১৪-’১৫ অর্থবর্ষে তাদের নিট মুনাফা পড়েছে ৪.৩৪%। হয়েছে ১৯৮.৬৬ কোটি টাকা। নিট বিক্রি অবশ্য প্রায় ৪% বেড়ে দাঁড়িয়েছে ২,৪২৯.৭৪ কোটিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন