Nirmala Sitharaman

Rahul-Nirmala: নির্মলার ৭.৪% বৃদ্ধির বার্তা, কটাক্ষ রাহুলের

নির্মলা জানান, পরের দুই অর্থবর্ষে ভারত দ্রুততম বৃদ্ধির দেশ হবে বলে পূর্বাভাস দিচ্ছে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি, মুম্বই শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ০৫:৩২
Share:

ফাইল চিত্র।

মূল্যবৃদ্ধিকে রুখতে নাগাড়ে সুদের হার বৃদ্ধির কৌশল যখন অর্থনীতির গতি রুদ্ধ করবে বলে আশঙ্কা করছে গোটা বিশ্ব, তখন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ভারতে ৭.৪% আর্থিক বৃদ্ধির স্বপ্ন ফেরি করলেন। তাঁর দাবি, তেমন পূর্বাভাসই দিয়েছে বিশ্ব ব্যাঙ্ক এবং আন্তর্জাতিক অর্থভান্ডার। তবে এ দিন ফের কর্মসংস্থান নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আর রিজ়ার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর মাইকেল পাত্র সতর্ক করেছেন মূল্যবৃদ্ধির হার নিয়ে। বলেছেন, গোটাটাই নির্ভর করবে ভূ-রাজনৈতিক অবস্থার উপরে, যা এই মুহূর্তে তেমন স্বস্তিজনক নয়।

Advertisement

আজ টুইটে কোল ইন্ডিয়া, জীবন বিমা নিগমের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থায় গত দু’বছরে কাজ হারানোর ছবি তুলে ধরে রাহুল বলেন, ‘‘তরুণেরা সত্যিই স্বপ্ন দেখেন। কিন্তু রাজার বুলি ফাঁকা।’’ সরকার সততার সঙ্গে কাজ করলে কী করে দেশে কাজের সুযোগ কমে, সেই প্রশ্নও তুলেছেন তিনি।

অর্থনীতির ঝিমুনি এবং করোনায় গত ক’বছর ধরে অর্থনীতির গতি শ্লথ। এ দিকে দুশ্চিন্তা বাড়িয়ে মূল্যবৃদ্ধি টানা ক’মাস ধরে রয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া লক্ষ্যের উপরে। এই অবস্থায় আজ নির্মলা জানান, পরের দুই অর্থবর্ষে ভারত দ্রুততম বৃদ্ধির দেশ হবে বলে পূর্বাভাস দিচ্ছে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলি। তবে বিশ্বের পরিস্থিতি চ্যালেঞ্জ তৈরি করতে পারে।

Advertisement

সংশ্লিষ্ট মহলের একাংশের দাবি, নির্মলা যতই ৭.৪% বৃদ্ধির বার্তা দিন পরিস্থিতি যে সুবিধার নয় সেটা পাত্রের সতর্কবার্তা থেকেই পরিষ্কার। তিনি বলেছেন, স্বল্প মেয়াদে দেশে মূল্যবৃদ্ধি নির্ভর করবে বিশ্ব বাজারের পরিস্থিতির উপরে। অন্য অংশ চড়া বেকারত্বের হারের দিকেও আঙুল তুলছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন