MNC

ফেডেক্সের সিইও পদে ভারতীয় বংশোদ্ভুত রাজেশ

মার্কিন বহুজাতিক ক্যুরিয়র সংস্থা ‘ফেডেক্স এক্সপ্রেস’-এর চিফ একজিকিউটিভ অফিসার বা সিইও পদে নিযুক্ত হলেন তিনি। গত ২৭ বছর ধরে এই সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ১৬:৪৮
Share:

ফেডেক্সের সিইও রাজেশ সুব্রহ্মণ্যম। ছবি রাজেশের টুইটার অ্যাকাউন্ট থেকে।

মার্কিন বহুজাতিক সংস্থাগুলিরবেশ কয়েকটিতে শীর্ষ পদে বসছেন ভারতীয় বংশোদ্ভুত। সেই তালিকায় এ বার নতুন নাম ইন্দো-আমেরিকান রাজেশ সুব্রহ্মণ্যম। মার্কিন বহুজাতিক ক্যুরিয়র সংস্থা ‘ফেডেক্স এক্সপ্রেস’-এর চিফ একজিকিউটিভ অফিসার বা সিইও পদে নিযুক্ত হলেন তিনি। গত ২৭ বছর ধরে এই সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

Advertisement

কেরলে তিরুঅনন্তপুরমের রাজেশ আইআইটি বম্বে থেকে স্নাতক হন। এরপর সিরাকিউজ বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর পাশ করেন তিনি। তারপর অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস থেকে মার্কেটিংয়ে এমবিএ হন তিনি।

তাঁর কর্মজীবন শুরু হয়েছিল হংকংয়ে ‘মেমফিস’ সংস্থায়। তারপর ফেডেক্স এক্সপ্রেসের কানাডা শাখার প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত হন তিনি। ২০১৩ সালে তিনি ফেডেক্স সার্ভিসেসের মার্কেটিং প্রধান ও ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। এবার ফেডেক্স একপ্রেসের কর্ণাধার হলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: শুল্ক যুদ্ধে ক্ষতির পাহাড় দুই প্রতিদ্বন্দ্বীর

ফেডেক্সের চিফ অপারেটিং অফিসার ডেভিড ব্রোনচেক জানিয়েছেন, ‘‘রাজের বিশ্বব্যাপী দৃষ্টি ও অভিজ্ঞতা বৃহত্ সংস্থার নেতৃত্বদানে সাহায্য করবে। সাড়া বিশ্বজুড়ে ফেডেক্সের উত্থান বজায় রাখতে রাজ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।’’

ডেভিড এল কানিংহ্যাম এতদিন ফেডেক্সের সিইও হিসাবে দায়িত্ব পালন করছিলেন।

আরও পড়ুন: দুশ্চিন্তায় বছর পার, আশা তবু আগামীতে

(মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, পেট্রোপণ্যের দাম বৃদ্ধি - অর্থনীতিরসব খবর বাংলায়পেয়ে যান আমাদেরব্যবসাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন