বিদেশি ঋণের শর্ত শিথিল

পুরনো নিয়ম অনুসারে, ঋণ নেওয়ার পরে ঝুঁকি কমাতে বেশ কয়েক বছর ধরে বিদেশি মুদ্রা কিনে (হেজিং) রাখতে হত ঋণগ্রহীতাকে।

Advertisement

সংবাদ সংস্থা 

মুম্বই শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮ ০২:৪৬
Share:

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।—ছবি রয়টার্স।

পরিকাঠামো ক্ষেত্রে লগ্নির জন্য বিদেশি ঋণের (এক্সটার্নাল কমার্শিয়াল বরোয়িং বা ইসিবি) পথ আরও সহজ করল রিজার্ভ ব্যাঙ্ক। এখন থেকে তিন বছরের মেয়াদেও ওই ঋণ নেওয়া যাবে। আগে কম পক্ষে ৫ বছরের মেয়াদের জন্য তা নিতে হত। ‘কেন্দ্রের সঙ্গে আলোচনার মাধ্যমে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বুধবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement

পুরনো নিয়ম অনুসারে, ঋণ নেওয়ার পরে ঝুঁকি কমাতে বেশ কয়েক বছর ধরে বিদেশি মুদ্রা কিনে (হেজিং) রাখতে হত ঋণগ্রহীতাকে। বিদেশি মুদ্রার দামে হেরফের হওয়ার ফলে ঋণ শোধের সময় যাতে সংশ্লিষ্ট সংস্থাকে সমস্যায় পড়তে না হয়, তা নিশ্চিত করাই ছিল এর লক্ষ্য। সেই নিয়মও আজ কিছুটা শিথিল করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

আইএল অ্যান্ড এফএস-সহ ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান বা এনবিএফসিগুলি (পরিকাঠামো ক্ষেত্রে ঋণদানকারী) যাতে নগদের সমস্যার মোকাবিলা করতে পারে, তার জন্যই রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

Advertisement

উল্লেখ্য, এনবিএফসিগুলির নগদের সমস্যা মেটাতে তাদের ঋণ পাওয়ার পথ সুগম করার জন্য রিজার্ভ ব্যাঙ্ককে বিশেষ ব্যবস্থা চালু করার পরামর্শ দিয়েছিল কেন্দ্র। এই নিয়ে সম্প্রতি বিবাদেও জড়িয়েছে দুই পক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন