Reserve Bank of India

স্টেট ব্যাঙ্ক-সহ তিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে জরিমানা করল রিজ়ার্ভ ব্যাঙ্ক

রিজার্ভ ব্যাঙ্কের কোপের মুখে স্টেট ব্যাঙ্ক-সহ তিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। ঋণ সংক্রান্ত নিয়ম ভাঙায় এই জরিমানা বলে জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪৫
Share:

তিন সরকারি ব্যাঙ্কের জরিমানা। —প্রতীকী ছবি।

রিজার্ভ ব্যাঙ্কের কোপের মুখে স্টেট ব্যাঙ্ক-সহ তিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। ঋণ সংক্রান্ত নিয়ম ভাঙায় রিজ়ার্ভ ব্যাঙ্কের শাস্তির মুখে পড়েছে তিন সরকারি ব্যাঙ্ক— স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক।

Advertisement

স্টেট ব্যাঙ্কের ক্ষেত্রে ঋণ সংক্রান্ত নিয়ম না মানাই জরিমানার কারণ হিসাবে উঠে আসছে। স্টেট ব্যাঙ্ককে জরিমানা হিসাবে দিতে হবে এক কোটি ৩০ লক্ষ টাকা। ইন্ডিয়ান ব্যাঙ্কের ক্ষেত্রে এই জরিমানার পরিমাণ এক কোটি ৬২ লক্ষ টাকা, পাশাপাশি এক কোটি টাকা জরিমানা হয়েছে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের। স্টেট ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্কের ক্ষেত্রে জরিমানার কারণ হিসাবে উঠে এসেছে, নিয়ম না মেনে এই দুই ব্যাঙ্ক একটি সংস্থাকে ঋণ প্রদান করেছিল।

ইন্ডিয়ান ব্যাঙ্কের ক্ষেত্রে জরিমানা আরও একটি কারণ হিসাবে রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, শুধু মাত্র ওটিপি দিয়ে খোলা বেশ কিছু একাউন্ট মেয়াদ ফুরিয়ে গেলেও ইন্ডিয়ান ব্যাঙ্ক সেই অ্যাকাউন্টগুলি বন্ধ করেনি এবং নিয়ম না মেনে বেশ কিছু সেভিংস অ্যাকাউন্ট এই ব্যাঙ্কে খোলা হয়েছে। অন্য দিকে, ‘ডিপোজিটার এডুকেশন অ্যান্ড অ্যাওয়ারনেস ফান্ড স্কিমে’ নিয়ম না মানার জন্য পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ককে এক কোটি টাকা জরিমানা করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন