Reserve bank of India

চড়তে পারে মুদ্রাস্ফীতির হার, ঋণে সুদের হার একই রাখার ঘোষণা রিজ়ার্ভ ব্যাঙ্কের

চলতি অর্থবর্ষে সম্ভাব্য মুদ্রাস্ফীতির হার ৫.১ শতাংশ থেকে ৫.৪ শতাংশ হতে পারে বলে মনে করছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতির অন্যতম কারণ হিসাবে টোম্যাটোর দামবৃদ্ধিকেই দায়ী করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১২:২৪
Share:

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র।

পর পর তিন বার ঋণে সুদের হার অপরিবর্তিত রাখল দেশের রিজ়ার্ভ ব্যাঙ্ক। আপাতত রেপো রেটের হার ৬.৫ শতাংশই থাকছে। রিজ়ার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে গৃহঋণ, গাড়ির ঋণ কিংবা অন্যান্য ঋণে অতিরিক্ত সুদ গুনতে হবে না গ্রাহকদের। মঙ্গলবার রিজ়ার্ভ ব্যাঙ্কের ছয় সদস্যের অর্থনীতি বিষয়ক কমিটি (এমপিসি) তাদের দ্বিমাসিক বৈঠকে বসেছিল। বৃহস্পতিবার বৈঠকের শেষে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেটে বদল না আনার কথা জানান।

Advertisement

তবে মুদ্রাস্ফীতির হার নিয়ে তাঁর উদ্বেগের কথা জানিয়েছেন শক্তিকান্ত। তাঁর কথায়, “মুদ্রাস্ফীতির হার মে মাসে ছিল ৪.৩ শতাংশ। জুন মাসে তা বৃদ্ধি পায়। মনে করা হচ্ছে সব্জির দামবৃদ্ধির হাত ধরে জুলাই, অগস্টে মুদ্রাস্ফীতির হার আরও বৃদ্ধি পেতে পারে। তবে তার পর মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে আসবে বলে আশাবাদী শক্তিকান্ত। মুদ্রাস্ফীতি রুখতে কড়া পদক্ষেপের কথা জানিয়েছেন তিনি। সব্জির দাম নিয়ন্ত্রণে রাখতে এল নিনো (সমুদ্রের জলের উষ্ণতা অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাওয়া পরিস্থিতি এবং মৌসুমি বায়ুর সক্রিয়তা)-র উপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।”

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছেন, বিশ্ব অর্থনীতি এবং রাজনীতিতে নানা সঙ্কট সত্ত্বেও আন্তর্জাতিক অর্থনৈতিক বৃদ্ধিতে ১৫ শতাংশ অবদান রাখতে পেরেছে দেশের অর্থনীতি। সব্জির দামবৃদ্ধির কারণে চলতি অর্থবর্ষে সম্ভাব্য মুদ্রাস্ফীতির হার ৫.১ শতাংশ থেকে ৫.৪ শতাংশ হতে পারে বলে মনে করছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতির নেপথ্যকারণ হিসাবে টোম্যাটোর অস্বাভাবিক দামবৃদ্ধিকেই দায়ী করছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন