Gold and Silver Price

পুজোর আগেই সুখবর, টানা ১০ দিন দাম কমে মধ্যবিত্তের হাতের নাগালে সোনা

হিসাব বলছে, গত এপ্রিল মাসের পর থেকে সোনা এত সস্তা হয়নি। এর আগে চলতি বছরের মার্চ মাসেও সস্তা হয়েছিল সোনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৮:০০
Share:

দাম কমছে সোনার। — ফাইল চিত্র।

পুজো যত এগিয়ে আসছে সোনার দাম ততই কমে চলেছে। গত ১০ দিনে রোজই একটু একটু করে কলকাতার বাজারে সোনার দাম কমেছে। ঠিক ১০ দিন আগে কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৫৯,৭৩০ টাকা। সেটাই কমে বৃহস্পতিবার হয়েছে ৫৭,১৬০ টাকা। একই ভাবে একই পরিমাণ ২২ ক্যারাট সোনার দাম ৫৪,৭৫০ টাকা থেকে কমে হয়েছে ৫২,৪০০ টাকা। এই দামের মধ্যে অবশ্য জিএসটি এবং টিসিএস ধরা নেই।

Advertisement

হিসাব বলছে, গত এপ্রিল মাসের পর থেকে সোনা এত সস্তা হয়নি। এর আগে চলতি বছরের মার্চ মাসেও সস্তা হয়েছিল সোনা। মার্চে সোনার সর্বনিম্ন দাম ছিল ৫৭,৮১০ টাকা, সর্বোচ্চ ৬১,০২৫ টাকা। তার পরেই ঊর্ধ্বমুখী হয় সোনার দাম। এখন আবার টানা কমতে থাকায় স্বর্ণপ্রেমীদের আগ্রহ বেড়েছে। কারণ, এতটা কম সেই সময়েও হয়নি।

ভারতে সোনার দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপরে। আবার চাহিদা অনুযায়ীও দাম হয়। এখন সোনার চাহিদা তুলনায় কম। সেই তুলনায় জোগান বেশি হওয়াতেই দাম কমতির দিকে। বাজার বিশেষজ্ঞরা বলছেন, এটাই সোনায় বিনিয়োগের সোনালি সময়। কয়েক দিন আগে সরকারি প্রকল্প সভেরেইন গোল্ড বন্ডে অনেকে বিনিয়োগ করেছেন। সেই সময় পার হয়ে গিয়েছে। যাঁরা বন্ডে সোনা কেনেননি, তাঁরা বিনিয়োগ করতে পারেন এখন। কারণ, দাম কমেছে সোনার। যার ফলে যাঁরা কাগুজে সোনার বদলে সোনার গয়না বা সোনার বিস্কুট কিনতে চান, তাঁরাও বিনিয়োগের কথা ভাবতে পারেন।

Advertisement

আসলে বিশ্ব বাজারে ডলারের দাম বাড়ছে। এর ফলে অনেকেই আমেরিকার মুদ্রায় বিনিয়োগ বাড়াচ্ছেন। অন্য দিকে, সোনায় লগ্নি কমছে। তবে এমনটা যে অনেক দিন চলতে থাকবে, তা ভাবার কোনও কারণ নেই। তাই সোনায় বিনিয়োগ করতে হলে বা শখের সোনা কিনতে হলেও এটাই সব চেয়ে ভাল সময় বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন