রেটিং কমানোয় আপত্তি আর-কমের

দুই মূল্যায়ন সংস্থা রিলায়্যান্স কমিউনিকেশনের (আর-কম) ‘রেটিং’ কমিয়ে দিয়েছিল মঙ্গলবার। বুধবার সেই সিদ্ধান্তকে মানতে চাইল না অনিল অম্বানীর সংস্থাটি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুন ২০১৭ ০২:২৮
Share:

দুই মূল্যায়ন সংস্থা রিলায়্যান্স কমিউনিকেশনের (আর-কম) ‘রেটিং’ কমিয়ে দিয়েছিল মঙ্গলবার। বুধবার সেই সিদ্ধান্তকে মানতে চাইল না অনিল অম্বানীর সংস্থাটি। তাদের দাবি, রেটিং সংস্থাগুলি তাদের ব্যবসা সংক্রান্ত তথ্য যেমন মাথায় রাখেনি, তেমনই প্রায় চূড়ান্ত পর্বে থাকা সংস্থার দুই সাম্প্রতিক ব্যবসায়িক পরিকল্পনাকেও গুরুত্ব দেয়নি।

Advertisement

মুডিজ ও ফিচ আর-কমের আর্থিক অবস্থা ও ঋণ শোধের সীমিত ক্ষমতার পরিপ্রেক্ষিতে রেটিং কমিয়েছিল। তারই বিরোধিতা করে এ দিন আর-কমের এক মুখপাত্র বলেন, ‘‘দুই সংস্থার প্রতি সম্মান রেখেও ওই সিদ্ধান্তের বিরোধিতা করছি।’’

আর-কমের দাবি, তারা ৬.৫% সুদে ৩০ কোটি ডলারের যে-বন্ড ২০১৫ সালে বাজারে ছেড়েছিল, তা তাদের মোট ঋণের মাত্র ৪%। সেই বন্ড খাতে সুদ মেটানো নিয়েই সংশয় প্রকাশ করেছে ওই দুই সংস্থা। যদিও আর-কমের পাল্টা দাবি, ওই সুদ নিয়মিতই দিচ্ছে তারা। ২০২০ সালে মেয়াদ পূর্ণ হলে বন্ডের টাকাও যথাসময়েই মেটানো হবে। এ ছাড়া এয়ারসেলের সঙ্গে গাঁটছড়া ও ব্রুকফিল্ড-কে টাওয়ার ব্যবসা বিক্রি থেকে প্রাপ্ত অর্থ দিয়ে কয়েক মাসে মোট ঋণের ৬০% মেটানোর ব্যাপারেও আশাবাদী আর-কম। এই বিষয়টি রেটিং সংস্থাগুলি গুরুত্ব দেয়নি বলেই অভিযোগ তাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন