প্রতিরক্ষায় ৫,০০০ কোটি ঢালবে রিলায়্যান্স ডিফেন্স

বিশাখাপত্তনমের ৭০ কিলোমিটার দক্ষিণে ভারতীয় নৌবাহিনীর জন্য আধুনিক প্রযুক্তির সাবমেরিন ও বিমানবাহী যুদ্ধজাহাজ তৈরির কারখানা গড়বে রিলায়্যান্স ডিফেন্স। লগ্নির অঙ্ক প্রাথমিক ভাবে ৫,০০০ কোটি টাকা। রবিবার এ কথা ঘোষণা করেছেন রিলায়্যান্স এডিএজি গোষ্ঠীর চেয়ারম্যান অনিল অম্বানী।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৬ ০২:৩৬
Share:

বিশাখাপত্তনমের ৭০ কিলোমিটার দক্ষিণে ভারতীয় নৌবাহিনীর জন্য আধুনিক প্রযুক্তির সাবমেরিন ও বিমানবাহী যুদ্ধজাহাজ তৈরির কারখানা গড়বে রিলায়্যান্স ডিফেন্স। লগ্নির অঙ্ক প্রাথমিক ভাবে ৫,০০০ কোটি টাকা। রবিবার এ কথা ঘোষণা করেছেন রিলায়্যান্স এডিএজি গোষ্ঠীর চেয়ারম্যান অনিল অম্বানী। এ ব্যাপারে ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ সরকারের সঙ্গে চুক্তি সই করেছে তাঁর গোষ্ঠী। শুধু সাবমেরিন ও যুদ্ধজাহাজ তৈরিই নয়, সেগুলির রক্ষণাবেক্ষণ, মেরামত-সহ অন্যান্য পরিষেবাও দেবে অনিল গোষ্ঠীভুক্ত রিলায়্যান্স ইনফ্রাস্ট্রাকচারের শাখা রিলায়্যান্স ডিফেন্সের কারখানাটি।

Advertisement

অনিলের হিসাব অনুযায়ী, ভারতীয় নৌবাহিনী আগামী ১৫ বছর ধরে সাবমেরিন ও যুদ্ধজাহাজ আধুনিক করতে ও কিনতে বার্ষিক ২০ হাজার কোটি টাকা খরচ করবে। তাঁর দাবি, সে ক্ষেত্রে রিলায়্যান্সের বিশ্বমানের প্রস্তাবিত এই কারখানার সামনে বিপুল সুযোগ খুলবে।

প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকার ইতিমধ্যেই দেশের সেনাবাহিনীকে আরও আধুনিক করে তুলতে আগামী দশকে ২৫ হাজার কোটি ডলার খরচের আগাম হিসাব দিয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রী নিজে বিভিন্ন রাজ্য ও শিল্প সংস্থাকে ডাক দিয়েছেন প্রতিরক্ষায় লগ্নিতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন