বাজার-মূল্যে জোর টক্কর রিলায়্যান্স, টিসিএসের

জোর জমে উঠেছে লড়াই। টিসিএস আর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের মধ্যে।বর্তমান শেয়ার দরের নিরিখে কোন সংস্থার বাজারমূল্য (মার্কেট ক্যাপিটালাইজেশন বা মার্কেট ক্যাপ) বেশি, তা নিয়ে জম্পেশ টক্কর চলছে ওই দুই সংস্থার মধ্যে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৭ ০২:৫২
Share:

জোর জমে উঠেছে লড়াই। টিসিএস আর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের মধ্যে।

Advertisement

বর্তমান শেয়ার দরের নিরিখে কোন সংস্থার বাজারমূল্য (মার্কেট ক্যাপিটালাইজেশন বা মার্কেট ক্যাপ) বেশি, তা নিয়ে জম্পেশ টক্কর চলছে ওই দুই সংস্থার মধ্যে। একই বিষয়ে জোরদার লড়াই দুই রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের মধ্যেও। ওএনজিসি বনাম স্টেট ব্যাঙ্ক। মঙ্গলবার শেয়ার বাজার মাত্র ৯৪ পয়েন্ট পড়লেও, দিনভর তা সরগরম ছিল এই প্রতিদ্বন্দ্বিতা নিয়ে।

কোনও সংস্থার ১০০টি শেয়ার হয়তো বাজারে আছে। যার প্রতিটির দাম ১০ টাকা। সে ক্ষেত্রে ওই সংস্থার মার্কেট ক্যাপ ১,০০০ টাকা। এই হিসেবের নিরিখে চার বছর আগে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজকে টপকে গিয়েছিল টাটাদের তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএস। কিন্তু এ দিন কিছু সময়ের জন্য এক নম্বর জায়গা ফিরে পেয়েছিল আরআইএল। কিন্তু অল্প কিছুক্ষণ পরেই সিংহাসনের দখল ফেরায় টিসিএস।

Advertisement

এ দিন লেনদেন শুরুর পরে এক সময় টিসিএসকে টপকে রিলায়্যান্সের বাজার-মূল্য হয়েছিল ৪.৫৮ লক্ষ কোটি টাকা। টিসিএস তখন ৪.৫৬ লক্ষ কোটি। কিন্তু পরে বিক্রির হিড়িকে আরআইএলের মার্কেট ক্যাপ নেমে আসে ৪.৪৫ লক্ষ কোটিতে। টিসিএসের শেয়ার দরও এ দিন ০.৫% পড়েছে। কিন্তু তা সত্ত্বেও দিনের শেষে তাদের বাজার মূল্য দাঁড়ায় ৪.৫৪ লক্ষ কোটি টাকায়।

বিশেষজ্ঞদের মতে, রিলায়্যান্স গোষ্ঠীর টেলি পরিষেবা সংস্থা জিও-র ব্যবসা আগামী দিনে ফুলেফেঁপে ওঠার সম্ভাবনায় সম্প্রতি দ্রুত বেড়েছে আরআইএলের শেয়ার দর। মূলত সেই কারণেই এখন টিসিএসের সঙ্গে বাজারমূল্যে কড়া টক্কর দিচ্ছে তারা।

মঙ্গলবার লেনদেন শেষে স্টেট ব্যাঙ্কের শেয়ার দর বাড়ায় তার বাজারমূল্য হয়েছে ২.৩৫ লক্ষ কোটি টাকা। যা ওএনজিসির থেকে ২,৯৬১.৭৯ কোটি বেশি। উল্লেখ্য, এ দিন এক সময় সেনসেক্স আগের দিনের থেকে ২৬৭ পয়েন্ট বাড়লেও, পরে মুনাফার টাকা তুলতে শেয়ার বিক্রির হিড়িকে তা ৯৪.৫৬ পয়েন্ট পড়ে থামে ২৯,৩১৯.১০ অঙ্কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন