চলতি বছরে বাড়বে কম দামি স্মার্ট ফোনের চাহিদা, দাবি সমীক্ষায়

চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতি বছরে দেশে বাড়বে স্মার্ট ফোনের বাজার। যাঁদের সাধারণ ফোন রয়েছে, তাঁদের মধ্যে কম দামি স্মার্ট ফোন কেনার প্রবণতা বাড়ছে। সেই সূত্রেই বিভিন্ন সংস্থা ১০ হাজার টাকার কম দামি ফোনের জোগান বাড়াবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০১৬ ০৪:০৪
Share:

চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতি বছরে দেশে বাড়বে স্মার্ট ফোনের বাজার। যাঁদের সাধারণ ফোন রয়েছে, তাঁদের মধ্যে কম দামি স্মার্ট ফোন কেনার প্রবণতা বাড়ছে। সেই সূত্রেই বিভিন্ন সংস্থা ১০ হাজার টাকার কম দামি ফোনের জোগান বাড়াবে বলে মনে করা হচ্ছে। এই ধরনের ফোনের বাজার বৃদ্ধির হার দাঁড়াতে চলেছে ৪৪%। সম্প্রতি সিএমআরের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য।

Advertisement

২০১৬ সালে ভারতে মোট ১৩ কোটি স্মার্ট ফোন বাজারে জোগাবে বিভিন্ন সংস্থা। যার মধ্যে ১৬৩টি ব্র্যান্ডের ১০ হাজার টাকার নীচের ফোনের সংখ্যা প্রায় ৯.১ কোটি। মোট জোগানের ৭০%। গত বছর ভারতে এসেছিল ৯.৭ কোটি ফোন। যার ৭৫% জুড়ে ছিল ১৫৩টি ব্র্যান্ডের এই ধরনের ফোন।

তবে এর মধ্যেই মাঝারি দামের (১০,০০০-২০,০০০ টাকা) ফোনগুলির খুব বেশি চাহিদা দেখা যাবে না বলেই মনে করছে সমীক্ষা। গত বছর এই ধরনের ফোনের বিক্রি সরাসরি কমেছিল। এ বার তা না-হলেও, সরবরাহ সামান্য বাড়বে বলে জানিয়েছে তারা।

Advertisement

অন্য দিকে, ২০ হাজার টাকার বেশি দামের ফোনের সরবরাহ ১৯% হারে বাড়বে বলে প্রকাশ সমীক্ষায়। যাঁদের কম দামি স্মার্ট ফোন ইতিমধ্যেই রয়েছে, তাঁরা বেশি দামি ফোনের দিকে ঝোঁকার হাত ধরেই ওই বৃদ্ধি হবে বলে ধারণা। পাশাপাশি, প্রিমিয়াম বা বেশি দামি ফোনের ক্ষেত্রে চাহিদা ৬% বাড়বে বলেও জানানো হয়েছে সমীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন