নগদ যথেষ্ট, দাবি রিজার্ভ ব্যাঙ্কের

তাৎপর্যপূর্ণ বিষয় হল, ছোট শিল্প এবং ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলি (এনবিএফসি) নগদের সমস্যায় ভুগছে বলেই কেন্দ্রের দাবি। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৯ ০৪:৩৫
Share:

শক্তিকান্ত দাস।—ছবি পিটিআই।

বাজারে নগদের ঘাটতি দেখা দিলে রিজার্ভ ব্যাঙ্ক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে এই মুহূর্তে সেই ঘাটতি নেই— সোমবার ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পরে এমনই মন্তব্য করলেন শীর্ষ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তাৎপর্যপূর্ণ বিষয় হল, ছোট শিল্প এবং ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলি (এনবিএফসি) নগদের সমস্যায় ভুগছে বলেই কেন্দ্রের দাবি।

Advertisement

শক্তিকান্তের বক্তব্য, ‘‘নগদের জোগান যাতে প্রয়োজনের অতিরিক্ত না হয়ে যায়, সে দিকেও রিজার্ভ ব্যাঙ্ককে খেয়াল রাখতে হয়। তাই সেই জোগান বাড়াতে হয় সতর্ক ভাবে।’’ অতিরিক্ত নগদ বাজারে বিরূপ প্রভাব ফেলতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি। ব্যাঙ্কিং ক্ষেত্রে অনাদায়ি ঋণের পরিস্থিতির উন্নতি হচ্ছে বলেও দাবি করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। মঙ্গলবার মুম্বইয়ে এনবিএফসিগুলির সঙ্গে বৈঠক করার কথা শক্তিকান্তের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন