Finance

দেনা ব্যাঙ্কে নিষেধাজ্ঞা রিজার্ভ ব্যাঙ্কের

গত এক বছরে দেনা ব্যাঙ্কের নিট ক্ষতি প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১৬-১৭ সালের শেষ ত্রৈমাসিকে ছিল ৫৭৫.২৬ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবর্ষের একই সময়ে হয়েছে ১,২২৫.৪২ কোটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০১৮ ০২:৪৩
Share:

নতুন ঋণ দেওয়ার ক্ষেত্রে দেনা ব্যাঙ্কের উপর কিছু নিষেধাজ্ঞা চাপাল রিজার্ভ ব্যাঙ্ক। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটির লোকসানের বহর বাড়ার জন্যই ওই নির্দেশ।

Advertisement

গত এক বছরে দেনা ব্যাঙ্কের নিট ক্ষতি প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১৬-১৭ সালের শেষ ত্রৈমাসিকে ছিল ৫৭৫.২৬ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবর্ষের একই সময়ে হয়েছে ১,২২৫.৪২ কোটি। খারাপ ফল করায় ব্যাঙ্কটিকে ২০১৭ সালের মে মাসেই প্রম্পট কারেকটিভ অ্যাকশনের (পিসিএ) আওতায় এনেছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু ঋণ দেওয়ার উপর তখন কোনও নিষেধাজ্ঞা জারি করেনি। এ বার লোকসান আরও বাড়ায় তাতেও বিধিনিষেধ বসল। শীর্ষ ব্যাঙ্ক নতুন নিয়োগ বন্ধেরও নির্দেশ দিয়েছে।

অনুৎপাদক সম্পদ বাড়ায় যে সব ব্যাঙ্কের আর্থিক হাল খারাপ হয়েছে, তাদেরই পিসিএর আওতায় এনেছে রিজার্ভ ব্যাঙ্ক। কোনও ব্যাঙ্ককে পিসিএর আওতায় আনার উদ্দেশ্য, তাকে সতর্ক করা। যাতে ঘুরে দাঁড়ানোর জন্য তারা উপযুক্ত পদক্ষেপ করে। বহু ক্ষেত্রে পিসিএর আওতায় আনার প্রথম দিন থেকেই নতুন ঋণ মঞ্জুর, কর্মী নিয়োগ বন্ধের পাশাপাশি পরিচালন খরচ কমানোর নির্দেশ দেওয়া হয়। অনেক সময় প্রথমে শুধু সতর্ক করা হয়। পরে অবস্থার উন্নতি না হলে বসে নিষেধাজ্ঞা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন