India Rating and research

ঝুঁকি থাকছেই

অর্থনীতিতে ঝুঁকি বহাল থাকার বার্তা দিল ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০২:২৩
Share:

—প্রতীকী চিত্র

আগামী অর্থবর্ষে বৃদ্ধির হার কিছুটা মাথা তুলবে বলে পূর্বাভাস শুনিয়েও অর্থনীতিতে ঝুঁকি বহাল থাকার বার্তা দিল ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ। এক রিপোর্টে মূল্যায়ন সংস্থাটির ইঙ্গিত, এই অর্থবর্ষে বৃদ্ধি ৫ শতাংশে আটকে থাকলেও, পরের বার হবে ৫.৫%। তবে সংস্থার প্রধান অর্থনীতিবিদ সুনীল সিন্‌হার দাবি, ব্যাঙ্ক ও এনবিএফসির ঋণ বণ্টন কমা, পারিবারিক আয় বৃদ্ধির হার কমা বা সঞ্চয় ধাক্কা খাওয়ার মতো সমস্যা আগামী বছরেও থাকবে। ফলে দেশের অর্থনীতির কাহিল চাহিদা ও কম লগ্নির বৃত্তেই আটকে থাকার আশঙ্কা।

Advertisement

অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্রের পদক্ষেপগুলি প্রসঙ্গে ইন্ডিয়া রেটিংসের দাবি, এগুলি কাজে দেবে মাঝারি মেয়াদে। আর কর-সহ বিভিন্ন খাতে সরকারের রাজস্ব আয় কম হওয়া নিয়ে ইঙ্গিত, এতে চলতি অর্থবর্ষে রাজকোষ ঘাটতি লক্ষ্য ছাড়িয়ে দাঁড়াবে জিডিপির ৩.৬%।

সিন্‌হার দাবি, আগামী বছরেও বৃদ্ধি ঝিমিয়ে থাকার অর্থ, কর থেকে রাজস্ব আয় কমবে কেন্দ্রের। খরচের সুযোগও থাকবে সীমিত। তাঁর পরামর্শ, বাজেট এমন হোক, যাতে খরচ থাকে নিয়ন্ত্রণে। তা হয় অগ্রাধিকার ভিত্তিক। রাজস্ব আয়ের সব সুযোগের সদ্ব্যবহার করা যায়। তাঁর মতে, এগোতে হলে কেন্দ্রের খরচে যেন কাজ তৈরি হয়। মানুষের হাতে টাকা আসা জরুরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন