সর্বকালীন রেকর্ড গড়ে টাকার পতন, রেকর্ড ভাঙল পেট্রল-ডিজেলও

দাম নিয়ে টাকার সঙ্গে পাল্লা দিচ্ছে পেট্রো-পণ্যগুলোও। গ্রাফিক: তিয়াসা দাস।

সোশ্যাল মিডিয়ায় চুটকিটা ঘোরাফেরা করছে বেশ কয়েক দিন ধরেই। ‘কে আগে সেঞ্চুরি হাঁকাবে? পেট্রল? ডিজেল? না কি টাকা?’ এ হেন ব্যঙ্গবিদ্রুপে আরও ইন্ধন জুগিয়ে সোমবার নতুন সর্বকালীন রেকর্ড গড়ে ফেলল টাকার দামের পতন। একই সঙ্গে রেকর্ড ভেঙে চলার রেকর্ড অব্যহত রইল পেট্রল-ডিজেলের দামেরও। ঘটনাচক্রে এই জোড়া রেকর্ড ঘটল এমন দিনেই, যে দিন মূল্যবৃদ্ধি আর টাকার অবমূল্যায়ণের মতো ইস্যুতেই নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে ভারত বন্‌ধ ডেকেছে বিরোধীরা।

আগের দিন মার্কিন ডলারের নিরিখে টাকার দাম শেষ হয়েছিল ৭১.৭৩-এ। সোমবার শুরুতেই পড়ে যায় টাকার দাম। ডলারের দাম বেড়ে গিয়ে হয় ৭২.১৫ টাকা। তখনই টাকার দামে পতনের এত দিনের রেকর্ড ভেঙে যায়। এর আগে, গত ৬ সেপ্টেম্বর ডলারের দাম উঠেছিল ৭২.১১ টাকায়। এ দিন পর্যন্ত সেটাই ছিল সর্বকালীন রেকর্ড। সোমবার সকালের পর, ডলারের দাম আরও বেড়ে গিয়ে উঠেছিল ৭২.৬৭ টাকা পর্যন্ত। আপাতত এটাই নতুন সর্বকালীন রেকর্ড। দুপুরে কিছুটা নেমে এসে ডলারের দাম দাঁড়ায় ৭২.২৯ টাকায়।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার আশ্বাস সত্ত্বেও টাকার দামে এই পতন কেন? বাজার বিশেষজ্ঞরা অনেকে বলছেন, চিন-মার্কিন বাণিজ্য যুদ্ধের আশঙ্কায় আন্তর্জাতিক বাজারে অন্যান্য মুদ্রার তুলনায় ডলারের মূল্য বৃদ্ধি পেয়েছে। এর প্রভাব পড়েছে এ দেশেও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এ দিকে শেয়ার বাজারে লেনদেনকারীদের একাংশের অভিযোগ, টাকার দামের পতন রুখতে বিদেশি মুদ্রা বিনিময় বাজারে এ দিন রিজার্ভ ব্যাঙ্কের যথেষ্ট সক্রিয় ভূমিকা ছিল না।

আরও পড়ুন: এই বাজারে ভরসা বুঝেশুনে লগ্নিই

আরও পড়ুন: চিন-মার্কিন শুল্ক যুদ্ধে নতুন ইন্ধন

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টাকার সঙ্গে পাল্লা দিচ্ছে পেট্রো-পণ্যগুলোও। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির প্রভাব এবং টাকার দামে পতন ঘটায় এ দেশে পেট্রল-ডিজেলের দামও ঊর্ধ্বমুখী। মুম্বইতে গত কালের তুলনায় ২৩ পয়সা বেড়ে গিয়ে পেট্রল এবং ডিজেলের দাম দাঁড়ায় যথাক্রমে লিটার প্রতি ৮৮.১২ এবং ৭৭.৩২ টাকা। রাজধানী দিল্লিতে পেট্রল ও ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ৮০.৭৩  এবং ৭৬.৯৮ টাকা। কলকাতায় সোমবার লিটার প্রতি পেট্রলের দাম ৮৩.৬১ টাকা। এবং ডিজেলের ছুঁয়েছে লিটার প্রতি ৭৫.৬৮ টাকা। তিন শহরের দামই সর্বকালীন রেকর্ড।

 

(মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, পেট্রোপণ্যের দাম বৃদ্ধি - অর্থনীতির সব খবর বাংলায় পেয়ে যান আমাদের ব্যবসা বিভাগে।)