স্যামসাঙের বাজি নগদহীন লেনদেন

দামি ফোনের বাজারে হাড্ডাহাড্ডি লড়াইয়ে এ বার নগদহীন লেনদেনে সুবিধা দিতে স্যামসাঙের নতুন হাতিয়ার ‘মোবাইল পেমেন্ট’ পরিষেবা।দিল্লিতে আনুষ্ঠানিক ভাবে এই ‘স্যামসাং পে’ দেশের বাজারে আনল দক্ষিণ কোরীয় বহুজাতিকটি। দক্ষিণ কোরিয়া, চিন, আমেরিকা, অস্ট্রেলিয়া-সহ আরও ১১টি দেশে আগেই এটি চালু হয়েছে।

Advertisement

গার্গী গুহঠাকুরতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৭ ০২:২৭
Share:

হাতিয়ার: স্যামসাং পে-র উদ্বোধনে (ডান দিকে) অমিতাভ কান্ত ও দক্ষিণ-পশ্চিম এশিয়ায় সংস্থার কর্তা এইচসি হোং। নয়াদিল্লিতে। পিটিআই

দামি ফোনের বাজারে হাড্ডাহাড্ডি লড়াইয়ে এ বার নগদহীন লেনদেনে সুবিধা দিতে স্যামসাঙের নতুন হাতিয়ার ‘মোবাইল পেমেন্ট’ পরিষেবা।

Advertisement

দিল্লিতে আনুষ্ঠানিক ভাবে এই ‘স্যামসাং পে’ দেশের বাজারে আনল দক্ষিণ কোরীয় বহুজাতিকটি। দক্ষিণ কোরিয়া, চিন, আমেরিকা, অস্ট্রেলিয়া-সহ আরও ১১টি দেশে আগেই এটি চালু হয়েছে। স্যামসাং ইন্ডিয়ার মোবাইল ব্যবসার প্রধান অসীম ওয়ার্সির অবশ্য দাবি, এখানকার জন্য বিশেষ ভাবে তৈরি এই অ্যাপে থাকছে বাড়তি সুবিধা, যা অন্য দেশে নেই।

এই অ্যাপ নিয়ে উচ্ছ্বসিত নীতি আয়োগের সিইও অমিতাভ কান্তও। অনুষ্ঠান-মঞ্চে এর আনুষ্ঠানিক উদ্বোধন করতে গিয়ে তিনি বলেন, ‘‘এটা ‘কিলার’ অ্যাপ।’’ অনুষ্ঠানে হাজির ছিলেন অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, আমেরিকান এক্সপ্রেস-সহ নানা ব্যাঙ্কের প্রতিনিধি।

Advertisement

নতুন এই অ্যাপে থাকছে একই ছাতার তলায় ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, পেটিএম ও সরকারি ইউপিআই-এর মতো মোবাইল ওয়ালেট। সংস্থার দাবি, ফোনের মধ্যেই থাকবে কার্ড ও ওয়ালেটের তথ্য। বায়োমেট্রিক পদ্ধতিতে থাকবে ব্যবহারকারীর আঙুলের ছাপও। ছাপের বৈধতা যাচাই করার পরে বেছে নিতে হবে লেনদেনের মাধ্যম। অর্থাৎ কার্ড বা ওয়ালেট। দিতে হবে পিন। এর পর যে কোনও পয়েন্ট অব সেল বা পিওএস যন্ত্রের কাছে মোবাইল আনলেই লেনদেন সেরে ফেলা যাবে।

সংস্থার দাবি, বিশ্ব জুড়ে ক্রেতাদের কাছে এই অ্যাপ জনপ্রিয় হয়েছে। নথিভুক্ত হয়েছে এক কোটির বেশি কার্ড। ভারতেও এর টানে স্যামসাং ফোনের ক্রেতা বাড়বে বলে আশা সংস্থার। মূলত দামি ফোনের বাজারে জমি শক্ত করতেই সংস্থা এটি চালু করেছে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। কারণ সামনেই রয়েছে বড় যুদ্ধ।

আগামী মাসেই চির-প্রতিদ্বন্দ্বী অ্যাপল লাল রঙের আই ফোন-৭ আনবে। বাজারে আসার কথা স্যামসাঙের এস-৮ ফোনেরও। এতে থাকছে আরও বেশি তথ্য রাখার জায়গা। গত বছর স্যামসাঙের গ্যালাক্সি নোট-৭ ফোনের প্রযুক্তিগত সমস্যায় সংস্থার মুখ পুড়েছে। সব মিলিয়ে চলতি বছরে হারানো জমি উদ্ধারে নেমেছে সংস্থা। মোবাইল পেমেন্ট পরিষেবা সেই কৌশলেরই অঙ্গ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন