স্টেট ব্যাঙ্কে সুদ ঠিক করার নয়া ব্যবস্থা

সাধারণের সুবিধা হবে কি, উঠছে প্রশ্ন 

রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট কমানো-বাড়ানোর সুবিধা গ্রাহকদের পৌঁছে দিতে শুক্রবারই সুদ স্থির করার নতুন নিয়ম চালু করেছে স্টেট ব্যাঙ্ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৯ ০১:০৫
Share:

রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট কমানো-বাড়ানোর সুবিধা গ্রাহকদের পৌঁছে দিতে শুক্রবারই সুদ স্থির করার নতুন নিয়ম চালু করেছে স্টেট ব্যাঙ্ক। কিন্তু এই নিয়মে সাধারণ মানুষের কী সুবিধা হবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। অনেকের মতে, আপনা থেকে সুদ বাড়া-কমার সুবিধা তাঁরা পাবেন না। নির্ভর করতে হবে সেই ব্যাঙ্কের সিদ্ধান্তের উপরেই।

Advertisement

এই প্রসঙ্গে শনিবার ব্যাঙ্কের চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, ‘‘ছোট আমানতকারীরা যাতে সুদ নিয়ে অনিশ্চয়তায় না ভোগেন, তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত।’’ তিনি বলেন, বাকি সব ক্ষেত্রে এখনকার নিয়মেই তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে সুদ (এমসিএলআর) স্থির হবে। যার মধ্যে থাকবে দীর্ঘমেয়াদি বাড়ি, গাড়ি, শিক্ষা ঋণ ইত্যাদির (রিটেল লোন) সুদও।

অনেকের মতে, সাধারণত বেশিরভাগ আমানতকারীরই সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষের কম টাকা থাকে। ফলে রেপো বাড়লেও, আপনা থেকে সেভিংসে সুদ বাড়ার সুবিধা তাঁরা পাবেন না। আবার বাড়ি, গাড়ি ঋণের মতো দরকারি ক্ষেত্রে সুদ স্থির হবে এমসিএলআরের ভিত্তিতে। তাই ওই ঋণ থাকলে, নতুন নিয়মে রেপো কমলেও, নিজে থেকে সুদ কমার সুবিধা থেকে বঞ্চিত হবেন তাঁরা।

Advertisement

এ দিকে এই নিয়ম তাঁরাও চালু

করবেন কি না, খতিয়ে দেখেই সেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ইউকো ব্যাঙ্কের একজিকিউটিভ ডিরেক্টর চরণ সিংহ। ইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেনের মতে, এ ভাবে সুদ দেওয়ায় সমস্যা হতে পারে অনেক ব্যাঙ্কের। অনেকের মতে, স্টেট ব্যাঙ্কের মতো তহবিল সংগ্রহের খরচ নিয়ন্ত্রণে রাখার সুবিধা অন্য ব্যাঙ্কের প্রায় নেই। ফলে এই পথে হাঁটা মুশকিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন