State Bank of India

SBI FD Interest: ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াচ্ছে স্টেট ব্যাঙ্ক, জানালেন চেয়ারম্যান দীনেশকুমার খাঁড়া

বুধবারই আরবিআই রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে। সেই প্রেক্ষিতে স্থায়ী আমানতে সুদ বৃদ্ধি তাৎপর্যপূর্ণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৪:১৭
Share:

ফাইল ছবি।

নতুন স্থায়ী আমানতের (ফিক্সড ডিপোজিট) উপর সুদ বাড়াতে চলেছে স্টেট ব্যাঙ্ক। জানিয়েছেন, দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের চেয়ারম্যান দীনেশকুমার খাঁড়া। বুধবারই ‘রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)’ রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে। এর জেরে নতুন রেপো রেট হয়েছে ৪.৯ শতাংশ। রেপো বাড়ায় বাড়ি-গাড়ির জন্য নেওয়া ব্যাঙ্কঋণের সুদের হারও বাড়তে পারে বলে আশঙ্কা। সে ক্ষেত্রে সাধারণ মানুষের উপর ইএমআইয়ের বোঝাও বাড়তে পারে বলে অনুমান অর্থনৈতিক বিশেষজ্ঞদের। কিন্তু দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্থায়ী আমানতে সুদ বৃদ্ধি করলে তাতে আখেরে সুবিধা পাবেন নয়া আমানতকারীরা।

Advertisement

স্থায়ী আমানতের উপর স্টেট ব্যাঙ্কের সুদ বৃদ্ধির সিদ্ধান্ত এখনও আনুষ্ঠানিক ভাবে ঘোষিত হয়নি। কিন্তু একটি সংবাদমাধ্যমে দীনেশ জানিয়েছেন, নতুন সুদের হারেই নতুন স্থায়ী আমানত গ্রহণ করা হবে।

বর্তমানে, এসবিআই গ্রাহকরা ১২ মাস থেকে ২৪ মাসের মেয়াদি স্থায়ী আমানতে ৫.১০ শতাংশ সুদ পেয়ে থাকেন। ৩ বছর থেকে ৫ বছরের মেয়াদি স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৫.৪৫ শতাংশ।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন