SBI

স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য সুখবর, আপনি যেমন তেমনই হবে গৃহঋণের সুদ, সুযোগ কম সময়ের জন্য

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৯
Share:

উৎসবের উপহার দিতে চায় স্টেট ব্যাঙ্ক। — প্রতীকী চিত্র।

দেশজুড়ে উৎসবের মরসুম এসে গিয়েছে। আর এই সময়ে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই নিয়ে এল মহাসুযোগ। গ্রাহকদের গৃহঋণের উপরে সুদে ছাড় দেওয়ার ঘোষণা করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর সেই ছাড় মিলবে গ্রাহকের ঋণ শোধের অতীত বিবেচনা করে। সবচেয়ে বেশি ৬৫ বেসিস পয়েন্ট পর্যন্ত ছাড় মিলতে পারে। এই সুযোগ পাওয়া যাবে বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর পর্যন্ত।

Advertisement

এসবিআই জানিয়েছে, সুদে ছাড়ের পরিমাণ নির্ভর করবে গ্রাহকের সিবিল স্কোর বা ক্রেডিট ইনফর্মেশন রিপোর্টের উপরে। কোনও নির্দিষ্ট সময়ে গ্রাহক কত পরিমাণে ঋণ নিয়েছেন এবং শোধ করেছেন, তার উপরেই নির্ভর করে সিবিল স্কোর। নির্দিষ্ট সময়ে যে কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শোধ করার উপরেই সিবিল স্কোর ওঠানামা করে। যে কোনও সংস্থাই এক জন গ্রাহক ঋণগ্রহীতা হিসাবে কতটা উপযুক্ত, তা এই স্কোর দেখেই নির্ধারণ করে। এর ভিত্তিতেই যে কোনও ধরনের ঋণ বা ক্রেডিট কার্ড দেওয়া হয়। স্কোর ৯০০ পর্যন্ত হয়। ৭০০-র বেশি স্কোরকে ভাল বলা হয়। স্কোর ৯০০-র যত কাছাকাছি, ঋণগ্রহীতা হিসাবে গ্রাহক ততটাই যোগ্য।

উৎসবের মরসুমে স্টেট ব্যাঙ্ক যে ছাড়ের ঘোষণা করেছে, তার উপরে সুদের হার গ্রাহকের সিবিল স্কোর অনুযায়ী হবে। ব্যাঙ্ক জানিয়েছে ৭৫০ থেকে ৮০০ পর্যন্ত স্কোর থাকলে ৫৫ বেসিক পয়েন্ট ছাড় দিয়ে সুদের হার হবে ৮.৬০ শতাংশ। ৭০০ থেকে ৭৪৯ পর্যন্ত সিবিল স্কোরে ছাড় ৬৫ বেসিক পয়েন্ট। সুদের হার হবে ৮.৭০ শতাংশ। ৭০০-র নীচে সিবিল স্কোর হলে সুদে ছাড় নেই। ৫৫০ থেকে ৬৯৯ পর্যন্ত সিবিল স্কোরে সুদের হার হবে ৯.৪৫ থেকে ৯.৬৫ শতাংশ। আবার একেবারে কম সিবিল স্কোর রয়েছে, এমন গ্রাহকদেরও ছাড়ের সুযোগ রয়েছে। ১৫১ থেকে ২০০ সিবিল স্কোর হলে সুদের হার ৮.৭০ শতাংশ। কিন্তু ১৫১-র কম স্কোর হলে কোনও ছাড় নেই। সুদ দিতে হবে ৯.৪৫ শতাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন