নিট মুনাফা বাড়ল স্টেট ব্যাঙ্কের

অনুৎপাদক সম্পদ-সহ বিভিন্ন খাতে সংস্থান বাড়িয়ে আর্থিক বুনিয়াদ মজবুত করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এবং একই সঙ্গে ২০১৬-’১৭ অর্থবর্ষে ব্যাঙ্কের নিট মুনাফা আগের বারের তুলনায় বাড়াল ৫.৩৬%।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ মে ২০১৭ ০৪:২৬
Share:

ঘোষণা: অরুন্ধতী ভট্টাচার্য। শুক্রবার কলকাতায়।—নিজস্ব চিত্র 

অনুৎপাদক সম্পদ-সহ বিভিন্ন খাতে সংস্থান বাড়িয়ে আর্থিক বুনিয়াদ মজবুত করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এবং একই সঙ্গে ২০১৬-’১৭ অর্থবর্ষে ব্যাঙ্কের নিট মুনাফা আগের বারের তুলনায় বাড়াল ৫.৩৬%। মুনাফার অঙ্ক ১০,৪৮৪ কোটি। গত অর্থবর্ষে ব্যাঙ্কের মোট মুনাফা হয়েছে ৫০,৮৪৮ কোটি টাকা। এর মধ্যে বিভিন্ন খাতে সংস্থানের জন্যই রাখা হয়েছে ৪০,৩৬৪ কোটি। সবচেয়ে বেশি অনুৎপাদক সম্পদে।

Advertisement

শুক্রবার কলকাতায় স্টেট ব্যাঙ্কের আর্থিক ফলাফল ঘোষণা করতে গিয়ে চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য বলেন, ‘‘গত অর্থবর্ষে বিভিন্ন খাতে আর্থিক সংস্থান বাড়িয়ে আমরা ব্যাঙ্ককে যতটা সম্ভব দায়মুক্ত করার চেষ্টা করেছি। তাতে আপাতত মুনাফার উপর চাপ বাড়লেও, ভবিষ্যতে স্টেট ব্যাঙ্কের আর্থিক ভিত অনেক মজবুত হবে।’’

এ দিন তিনি জানান, সহযোগী ব্যাঙ্কগুলিকে মেশানোর পরে সেগুলির ৩,৭০০ কর্মী স্বেচ্ছাবসরের জন্য আবেদন করেছেন। যে খাতে তাঁদের প্রায় ৪০০ কোটি খরচ হবে। গত অর্থবর্ষের হিসেবের খাতায় ওই বাবদও সংস্থান করা হয়েছে। তবে এই সময় তাদের অনুৎপাদক সম্পদ বাড়লেও, সেই বৃদ্ধির পরিমাণ তার আগের বছরের তুলনায় বেশ কম।

Advertisement

এ দিকে, অরুন্ধতীদেবী জানান, চলতি অর্থবর্ষেই স্টেট ব্যাঙ্কের শাখা সংস্থা এসবিআই কার্ডে অংশীদারি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসবিআই কার্ডে জিই-র যে-শেয়ার আছে, তার একটা অংশ কিনবে স্টেট ব্যাঙ্ক। এ জন্য ১,৬০০ কোটি ঢালা হবে, জানান এমডি দীনেশ খাড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন