SBI

SBI: এই দু’টি ফোন নম্বর বিপজ্জনক, টাকা লোপাট নিয়ে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক

কেউ প্রতারিত হলে বা প্রতারক সম্পর্কে কোনও তথ্য পেলে সাহায্যের জন্য সম্প্রতি কেন্দ্রীয় সরকার নতুন ফোন নম্বর চালু করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১৭:০২
Share:

লাগাতাড় গ্রাহকদের সতর্ক করে চলেছে স্টেট ব্যাঙ্ক। ফাইল চিত্র

আর্থিক প্রতারণার হাত থেকে গ্রাহকদের বাঁচাতে নিয়মিত সতর্ক করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। গ্রাহকদের ফোনে মেসেজ পাঠানোর পাশাপাশি ইমেল করেও সচেতনতা বাড়ানো হয়। কী ভাবে বিপদ এড়িয়ে থাকা যাবে, তা জানাতে নিয়মিত টুইটও করা হয় দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে। এ বার দু’টি ফোন নম্বর উল্লেখ করে টুইট করল স্টেট ব্যাঙ্ক। বলা হয়েছে, এই নম্বর থেকে ফোন এলে বা এখানে ফোন করলে বিপদে পড়তে পারেন গ্রাহকেরা। একই সঙ্গে এই নম্বর দু’টি থেকে আসা কোনও লিঙ্কে ক্লিক করতেও নিষেধ করা হয়েছে।

Advertisement

যে দু’টি ফোন নম্বর বিপজ্জনক বলা হয়েছে, সেগুলি হল ৮২৯৪৭১০৯৪৬ এবং ৭৩৬২৯৫১৯৭৩। এই নম্বর দু’টি প্রথমে টুইট করে অসম পুলিশের গোয়েন্দা বিভাগ। অসমের সিআইডি বিভাগের সেই টুইট রিটুইট করে নতুন করে সতর্ক করেছে স্টেট ব্যাঙ্ক। ওই টুইটের কমেন্টে নেটাগরিকদের অনেকে নিজেদের অভিজ্ঞতা ও অন্যান্য ফোন নম্বরের কথাও উল্লেখ করেছেন। সেগুলিকে উৎসাহ দিয়ে স্টেট ব্যাঙ্কের পক্ষে গ্রাহকদের কী কী নিয়ম মেনে চলা উচিত তা নতুন করে ফের বলা হয়েছে। জানানো হয়েছে, ব্যাঙ্ক কখনও ফোন করে গ্রাহকের কাছে কোনও তথ্য জানতে চায় না। ব্যাঙ্কের প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ ফোন করলে যেন পিন, সিভিভি, ওটিপি, আইডি, পাসওয়ার্ড, ডেবিট কার্ড নম্বর ইত্যাদি না জানানো হয়।

কেউ প্রতারিত হলে বা প্রতারক সম্পর্কে কোনও তথ্য পেলে সাহায্যের জন্য সম্প্রতি কেন্দ্রীয় সরকার নতুন ফোন নম্বর চালু করেছে। সেটাও ফের উল্লেখ করে দিয়েছে স্টেট ব্যাঙ্ক। প্রসঙ্গত আর্থিক প্রতারণা রুখতে আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে তৈরি হয় ‘দ্য ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল’। এখন সেই পোর্টালকে আরও কার্যকরী করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। আগে এই পোর্টালে অভিযোগ নথিবদ্ধ করার পাশাপাশি ফোনও করা যেত। টোল ফ্রি ১৫৫২৬০ নম্বরে ফোন করে জানাতে হত অভিযোগ। এখন সেই নম্বরটির বদল হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এখন থেকে ১৯৩০ নম্বরে দিন বা রাতের যে কোনও সময় ফোন করে অভিযোগ জানানো যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন